ঢাকা রবিবার, ৫ই ডিসেম্বর ২০২১, ২১শে অগ্রহায়ণ ১৪২৮


‍‍‍বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ৩৬ লক্ষ টাকা ও শুকনো খাবার বরাদ্দ


প্রকাশিত:
২১ অক্টোবর ২০২১ ১৯:৪৭

আপডেট:
৫ ডিসেম্বর ২০২১ ০৪:১১

সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যে ৩৬ লক্ষ নগদ টাকা এবং শুকনো ও অন্যান্য খাবারের ৪ হাজার প্যাকেট বরাদ্দ দিয়েছে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে আজ এ বরাদ্দ প্রদান করা হয়।

বন্যায় ক্ষতিগ্রস্ত রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম ও লালমনিরহাট এ ৪ টি জেলার প্রতিটির জন্য নগদ ৫ লক্ষ করে ২০ লক্ষ টাকা, গো খাদ্য ক্রয় বাবদ ২ লক্ষ করে ৮ লক্ষ টাকা, শিশু খাদ্য ক্রয় বাবদ ২ লক্ষ করে ৮ লক্ষ টাকাসহ মোট ৩৬ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়াও প্রতিটি জেলার জন্য এক হাজার করে মোট চার হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেয়া হয়েছে।
প্রতিটি প্যাকেটে ১০ কেজি মিনিকেট চাল,১ কেজি দেশি মসুরের ডাল,১ কেজি আয়োডিনযুক্ত লবণ,১ লিটার সয়াবিন তেল,১কেজি চিনি, ১০০ গ্রাম মরিচের গুঁড়া,২০০ গ্রাম হলুদের গুঁড়া এবং ১০০ গ্রাম ধনিয়া গুড়াসহ মোট আটটি আইটেম রয়েছে। প্রতিটি প্যাকেট খাবারে চার সদস্যের পরিবারের প্রায় এক সপ্তাহ চলে যাবে বলে আশা করা হচ্ছে।

মঞ্জুরীকৃত অর্থ এবং শুকনো ও অন্যান্য খাবার সংশ্লিষ্ট মাননীয় সংসদ সদস্যদের সাথে পরামর্শক্রমে বন্যা ও নদীভাঙ্গনে ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়াও গো খাদ্য হিসেবে বিভিন্ন প্রকার ভুষি, খৈল, চালের কুড়া, চিটাগুড়, খড়, মানসম্মত রেডিমেড ফুড ইত্যাদি এবং শিশু খাদ্য হিসেবে বিভিন্ন প্রকার খেজুর, বিস্কুট, ফর্টিফাইড তৈল, ব্রাউন চিনি, মসুর ডাল, সাগু, ফার্টিফাইড চাল, ওয়াটার পিউরিফাইং ট্যাবলেট, বাদাম, মানসম্মত রেডিমেড ফুড ইত্যাদি খাদ্যদ্রব্য স্থানীয়ভাবে ক্রয় করে বিতরণ করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top