ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


টাঙ্গাইলের ঘাটাইলে ডিমওয়ালা মাছ নিধন হচ্ছে চায়না জালে


প্রকাশিত:
২৪ জুন ২০২১ ২১:০১

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১৩:২৫

বর্ষার পানি পুরোপুরি আসার আগেই টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার নদী-নালা, খাল-বিল ও মাঠ-ঘাট ছেয়ে গেছে ‘চায়না’ জালে। আর এসব জাল দিয়ে প্রাকৃতিক উৎসে ডিম দিতে আসা মা ও পোনা মাছ নিধন করছেন স্থানীয়রা।  উপজেলার সর্বত্র স্বল্প পানিতে দেখা যাচ্ছে এই জাল। জালের মালিকরা বলছেন, এমন কোনো মাছ নেই যা এই জালে ধরা না পড়ে। মৎস্য কার্যালয় বলছে, এই জাল সর্বনাশা। এটা বন্ধ করা হবে। 

উপজেলার গুণগ্রাম, লাউয়াগ্রাম, বানিয়াপাড়া, জামুরিয়া  চানতারা, আন্দিপুর, শাহপুর গ্রামের নিচু বাইদগুলো ঘুরে সারি সারি চায়না জাল দেখতে পাওয়া যায়। এ ছাড়া উপজেলার বিভিন্ন এলাকায় যেখানেই একটু পানি জমেছে সেখানেই এই জাল পাতা হচ্ছে। আর অবাধে ডিমওয়ালা দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ ধরা হচ্ছে। জৈষ্ঠ্য-আষাঢ় মাস মাছের প্রজননকাল। চায়না জাল দিয়ে মাছ ধরার কারণে নতুন পানিতে মা মাছ ডিম ছড়তে পারছে না। যার ফলে প্রাকৃতিকভাবে মাছের উৎপাদন হ্রাস পাচ্ছে। পোনা মাছও ধরা পড়ছে এই জালে। এভাবে অবাধে ডিমওয়ালা মাছ ও পোনা মাছ ধরলে মাছের অভাব দেখা দেবে।

চানতারা গ্রামের আব্দুল মালেক বলেন, পানিতে যদি মাছ থাকে তবে চায়না জালে তা ধরা পড়বে। লোহার রডের সাথে পেঁচিয়ে বিশেষভাবে তৈরি বর্গাকৃতির এই ঘন জালটি মাছের জন্য সর্বনাশা ফাঁদ। গুণগ্রামের রঞ্জিত কর্মকার বলেন, এই জালের দাম একটু বেশি হলেও পোষায়। এতো মাছ অন্য কোনো জালে ধরা পড়ে না। 

আন্দিপুর গ্রামের রশিদ মিয়া চায়না জাল দিয়ে মাছ ধরে বাজারে নিয়ে যাচ্ছিলেন। তার ঝুড়িতে ছোট পোনা থেকে শুরু করে ১০ থেকে ১২ ইঞ্চি লম্বা টাকি মাছও দেখা যায়। এসব মাছের অধিকাংশই ডিমওয়ালা। ডিমওয়ালা মাছ ধরা ঠিক কি-না জানতে চাইলে রশিদ বলেন, আমরা গরীব মানুষ। সংসার চালানোর জন্য মাছ ধরি। ভালো-মন্দ বুঝি না।
 
স্থানীয়রা বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে মানুষ কর্মহীন হওয়ায় এসব মাছ ধরা আরও বেড়েছে। আগে যেসব লোক অন্য কাজকর্ম করে ব্যস্ত সময় পার করতেন এখন তারা অনেকেই এসব মাছ ধরছেন।

বানিয়াপাড়া গ্রামের হায়দর আলী দীর্ঘ চল্লিশ বছর ধরে মাছের ব্যবসা করেন। মাছ কখন ডিম ছাড়ে এটি তিনি ভালো করে খেয়াল রাখেন। বৈশাখ-জ্যৈষ্ঠ মাসে যে মাছ ধরতে হয় না তা তিনি মেনে চলেন। হায়দর আলীকে চায়না জাল সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বলেন, যারা প্রকৃতপক্ষে মাছের কারবার করেন কিংবা মাছ ধরা যাদের বংশগত পেশা তারা কখনো এই জাল দিয়ে মাছ ধরবেন না। শুধু মৌসুমী শিকারীরাই এমন সর্বনাশা কাজ করতে পারেন। 

ঘাটাইল বাজারের মাছ ব্যবসায়ী আবু হানিফ বলেন, এখন চায়না জাল দিয়ে যেভাবে গুড়া মাছ ধরা হচ্ছে তাতে শুষ্ক মৌসুমে মাছের তীব্র আকাল হবে। হানিফ দ্রুত এই জাল নিষিদ্ধ করার দাবি জানান। আরেক ব্যবসায়ী আরফান আলী বলেন, এখন যারা চায়না জাল দিয়ে পোনা মাছ ধরে টাকা রোজগার করছে তারাই এক সময় আফসোস করবে। 

উপজেলার হামিদপুর বাজার হলো ঘাটাইল ও পাশ্ববর্তী কালিহাতী উপজেলার চায়না জাল বিক্রির একমাত্র বাজার। বাজারের দশ বারোটি দোকানে এ জাল বিক্রি করা হয়। চায়না জালের বড় ব্যবসায়ী আলাউদ্দিন। 

তিনি জানান, বর্তমানে চায়না জালের খুব চাহিদা। প্রতি ফুট জাল প্রায় ষাট টাকা দরে বিক্রি হয়। একজন ক্রেতা কমপক্ষে চল্লিশ থেকে পঞ্চাশ ফুট জাল ক্রয় করেন।

এ ব্যাপারে বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা খাদিজা খাতুন বলেন, চায়না জাল, কারেন্ট জালসহ যে জাল দিয়ে পোনা মাছ ধরা হয় সেসব জাল আমাদের দেশে নিষিদ্ধ। উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে এ সর্বনাশা জাল বন্ধ করতে আমি দ্রুত পদক্ষেপ নেয়া হবে। 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top