ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


মোংলা বন্দরের চেয়ারম্যান হলেন শেখ আবুল কালাম আজাদ


প্রকাশিত:
২৮ জানুয়ারী ২০২০ ০৮:০৪

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২৩:১০

ফাইল ছবি

প্রাইম বাংলা: মোংলা বন্দরের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন রিয়ার অ্যাডমিরাল শেখ আবুল কালাম আজাদ। তিনি এ বন্দরের পূর্বের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মোজাম্মেল হকের স্থলাভিষিক্ত হয়েছেন। এ উপলক্ষে মোংলা বন্দরে হস্তান্তর ও গ্রহণ বইতে স্বাক্ষরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে মোংলা বন্দরের নবনিযুক্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন রিয়ার অ্যাডমিরাল শেখ আবুল কালাম আজাদ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে- চাকরি জীবনে বাংলাদেশ নৌবাহিনীর রিয়ার অ্যাডমিরাল আবুল কালাম আজাদ বিভিন্ন জাহাজ ও ঘাঁটির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন ছাড়াও নৌপ্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা ও নৌসদরের বিভিন্ন পরিদফতরে পরিচালক, ফ্রিগেটসহ বিভিন্ন জাহাজের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বানৌজা তিতুমীর ও বানৌজা ঈসা খানের অধিনায়ক হিসেবেও দায়িত্ব পালন করেন।

এ ছাড়া তিনি র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়ন (র‌্যাব) সদর দফতরের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক, ইউনাইটেড ন্যাশন্স ইন্টেরিম ফোর্স ইন লেবানন (ইউনিফিল) ব্যানকন-৪-এর কন্টিনজেন্ট কমান্ডার, সশস্ত্র বাহিনী বিভাগের সিভিল মিলিটারি রিলেশান ডাইরেক্টটরেটের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে ধারণ করে দেশের সেবায় আত্মনিয়োগ করতে সর্বদা বদ্ধ পরিকর। বাংলাদেশ নৌবাহিনীতে পেশাদারিত্ব ও বিশিষ্ট সেবার স্বীকৃতিস্বরূপ তাকে ‘নৌ গৌরব পদক’ দিয়ে ভূষিত করা হয়।

আবুল কালাম আজাদ ১৯৬৭ সালের ৩০ এপ্রিল কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা শেখ ওসমান গনি এবং মাতা মিসেস খোদেজা বেগম। তিনি ১৯৮৫ সালের জানুয়ারি মাসে বাংলাদেশ নৌবাহিনীতে যোগদান করেন এবং এক্সিকিউটিভ শাখায় কমিশন লাভ করেন। তিনি দেশে এবং বিদেশে বিভিন্ন পেশাগত কোর্সে কৃত্বিত্বের স্বাক্ষর রাখেন। তিনি যুক্তরাজ্যের ব্রিটানিয়া রয়্যাল নেভাল কলেজ থেকে আন্তর্জাতিক সাব লেফটেন্যান্ট কোর্স এবং লন্ডনের রয়্যাল নেভাল কলেজ থেকে প্রাথমিক স্টাফ কোর্স, তুরস্ক থেকে তার্কি ভাষা কোর্স ও গানারি স্পেশালাইজেশন কোর্স, ভারত থেকে ইন্টারন্যাশনাল হিউমেনিটেরিয়ান ‘ল’ কোর্স, যুক্তরাষ্ট্র থেকে এক্সিকিউটিভ ডিসিশন মেকিং কোর্স সম্পন্ন করেন। এ ছাড়া তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিসি কোর্স সম্পন্ন করেন। তিনি পাবনা ক্যাডেট কলেজের সাবেক শিক্ষার্থী। রিয়ার অ্যাডমিরাল শেখ আবুল কালাম আজাদ ইংরেজি, তুর্কি ও ফ্রেঞ্চ ভাষায় দক্ষ একজন কর্মকর্তা।

তিনি খেলাধুলা ও অন্যান্য ক্রিয়াকলাপে খুবই আগ্রহী। তিনি গলফ খেলতে ও বই পড়তে ভালোবাসেন। ব্যক্তিগত জীবনে আবুল কালাম আজাদের সহধর্মিণী বেগম নাওমী নাহরীন এবং তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top