ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


কমলগঞ্জে অপরিকল্পিত বাঁধের কারণে বোরো চাষে ব্যাঘাত


প্রকাশিত:
১৩ জানুয়ারী ২০২০ ২৩:০২

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫৭

ফাইল ছবি

পরিবেশ টিভি: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের লংগুরপার ছড়ায় অপরিকল্পিত বাঁধের কারণে কয়েক হাজার একর জমিতে বোরো ধান চাষে ব্যাঘাত ঘটছে। ছড়ার ওপর ২০০৫-২০০৬ অর্থবছরে প্রায় ৮৫ লাখ টাকা ব্যয়ে ২ গেইটযুক্ত বাঁধটি নির্মাণ করা হয়।

জানা গেছে, ছড়ার আয়তনের চেয়ে ২ গেইটযুক্ত ছোট বাঁধ নির্মাণের কারণে প্রতিবছর বন্যা ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি গেইটে বাধাগ্রস্ত হয়। অতিরিক্ত পানির স্রোত বাঁধের ওপর ও দুই পাশ দিয়ে যাওয়ার কারণে বাঁধের পাড়সহ পাশে থাকা লংগুরপার সামাজিক কবরস্থান ভেঙে যায়।

বাঁধ নির্মাণের পর থেকে বাঁধের পাশ ভরাট ও সংস্কার না করার ফলে কৃষকরা বোরো ধান চাষ করতে পারছেন না। লংগুরপার ছড়ার পানি দিয়ে, বাল্লারপাড়, উজিরপুর, রাজারগাঁও, বালিগাঁও, রামপাশা, কান্দিগাঁও, লংগুরপাড় গ্রাামের বরগা চাষিসহ প্রায় ৭০০ জন কৃষক কয়েক হাজার একর জমিতে বোরোধান চাষ করেন। কিন্তু লংগুরপার ছড়ার বাঁধ সংস্কার না করার কারণে তারা বোরো চাষ করতে পারছেন না। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন কৃষক।

লংগুরপার গ্রামের পানি উন্নয়ন বোর্ডের সাধারণ সম্পাদক মছব্বির আলী বলেন, সরকার সাধারণ মানুষের উপকারের জন্য এই সুইস গেইট নির্মাণ করেছে। কিন্তু এ প্রকল্পের কর্মকর্তারা অপরিকল্পিতভাবে বাঁধ নির্মাণ করায় সদর ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের মানুষ বোরো চাষসহ নানা ধরনের সমস্যায় জর্জরিত।

এ বিষয়ে কমলগঞ্জ উপজেলার এলজিআরডির প্রকৌশলী জাহিদুল ইসলাম বলেন, বিষয়টি প্রকল্পের পরিচালক অবগত আছেন। আমরা বাঁধটি আবার বড় করে নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠিয়েছি। প্রস্তাবটি পাস হয়ে এলেই আমরা কাজ শুরু করব।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top