ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


শ্যামনগরে বেড়িবাধ ভাঙ্গনের আতংকে এলাকাবাসী, সংস্কারের দাবী


প্রকাশিত:
৬ জানুয়ারী ২০২০ ২৩:৫৮

আপডেট:
৭ জানুয়ারী ২০২০ ০৯:১৯

শ্যামনগরে ভেড়িবাধ ভাঙ্গন

এস এম সাহেব আলী, শ্যামনগর প্রতিনিধি: শ্যামনগর উপজেলার হরিনগর বাজার সংলগ্ন সরকারী খাদ্য গুদামের পার্শ্ববর্তী ওয়াপদা রাস্তায় ভয়াবহ ভাঙ্গনের রুপ নিয়েছে, যেকোন সময়ে রাস্তা ভেঙ্গে নদীর পানি লোকালয় ঢুকে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে বলে স্থানীয় জনসাধারন জানিয়েছেন।

খাদ্য গুদামের দক্ষিন পাশে অবস্থিত হরিনগরের প্রচীনতম মসজিদ, এই মসজিদ হরিনগর সরকারি খাদ্য গুদাম জামে মসজিদ নামে পরিচিত এই অঞ্চলে। মসজিদ সংলগ্ন ওয়াপদায় বসবাসরত জনসাধারনের মাঝে ভেড়িবাধ নিয়ে আতংকে দিন কাটছে এমনটি লক্ষণীয় বিষয় হয়ে উঠেছে সুধীমহলের নিকট।

ভেড়িবাধে ভাঙ্গন নিয়ে মসজিদের ইমাম বলেন, সাম্প্রতিক ঘূর্নিঝড় বুলবুলের ভয়াবাহ আঘাতে মসজিদ সংলগ্ন ভেড়িবাধের মাঝে ফাটল সৃষ্টি হয়। এর জন্য খাদ্যগুদাম ও মসজিদ দারুনভাবে ক্ষতিগ্রস্থ হয়েছ। যদি এই অবস্থায় থাকে তাহলে কয়েকদিনের জোয়ারের পানিতে ভেড়িবাধ ভেঙ্গে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

এ বিষয়ে স্থানীয়রা জানান, নদীর জোয়ারের গতিবেগের কারনে দীর্ঘদিন ধরে এই ভাঙ্গন খাদ্য গুদামসহ মসজিদের এই জায়গায় ক্ষয় হতে দেখা যায় কিন্তু কোন ব্যবস্থা না নেওয়ায় বর্তমান সময়ে এমন ভয়াবহ রুপ ধারন করেছে যে, সেটি এই এলাকার বসবাসরত জনসাধারনের ও পাশে অবস্থিত মুন্সীগঞ্জ ভূমি অফিস ও বনশ্রী শিক্ষা নিকেতনসহ (মাধ্যমিক বিদ্যালয়) জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

সরেজমিন হরিনগর খাদ্য গুমামের ভেড়িবাধ দেখে জানা যায়, খাদ্য গুদাম ও জামে মসজিদের পার্শ্ববর্তী পাউবো রাস্তায় ভয়াবাহ ভাঙ্গন যে কোন সময়ে এলাকা প্লাবিত হতে পারে, যেটি এই এলাকার মানুষের জন্য মারাত্মক হুমকি হয়ে দাড়িয়েছে।

এ বিষয়ে খাদ্য গুদামের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা এস এম আমিনুর রহমান বুলবুলের নিকট জানতে চাইলে তিনি বলেন, হরিনগর খাদ্য গুদাম ও মসজিদ দীর্ঘদিন নদী ভাঙ্গনের ভয়াবাহ সমস্যায় ভুগতেছে বিষয়টি আমার কতৃপক্ষকে আমি অভিহত করেছি। হরিনগর খাদ্য গুদাম সংলগ্ন ভেড়িবাধে ভয়াবাহ ভাঙ্গনকে জড়িয়ে শত শত বিঘা চিংড়ী ঘের ব্যবসায়ী, বাজারের দোকানদার, কৃষি চাষের জমি সহ এলাকার সাধারন মানুষের ব্যাপক ক্ষয় ক্ষতির কারন হয়ে দাড়িয়েছে বর্তমান সময়ে।

এই বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তার মোবাইল ফোনে যোগাযোগ করা সম্ভাব হয়নি। এই দীর্যদিনের জর্জরিত সমস্যার পরিত্রাণ চায় এলাকাবাসী, ভেড়িবাধ সংস্কারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পানি উন্নয়ন বোর্ডের কর্মরত বা দায়িত্বরত কর্মকর্তার বিশেষ দৃষ্টিকামনা করছে এই এলাকার জনসাধারন।


বিষয়: শ্যামনগর



আপনার মূল্যবান মতামত দিন:

Top