ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


বাঘায় রাস্তার পাশের শতাধিক গাছ উপড়ে ফেলেছেন সরকার দলীয় নেতা


প্রকাশিত:
৫ জানুয়ারী ২০২০ ০১:০২

আপডেট:
৬ জানুয়ারী ২০২০ ১০:১৩

ফাইল ছবি

প্রভাত ফেরী ডেস্ক: রাজশাহীর বাঘায় রাস্তার দুপাশের শতাধিক সরকারি গাছ উপড়ে ফেলেছেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হোসেন। এ ঘটনায় বুধবার সন্ধ্যায় ওই নেতার নামে বাঘা থানায় জিডি করেছে উপজেলা বন বিভাগ।

জিডি সূত্রে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগ থেকে উপজেলার উন্নয়ন অবকাঠামো খাতে পীরগাছা গ্রামের আফতাব হোসেনের বাড়ি থেকে বাউসা মাঝপাড়া খোকনের মোড় পর্যন্ত ৩০ লাখ টাকা ব্যয়ে সাড়ে ৫০০ মিটার পাকা রাস্তা নির্মাণ প্রকল্প বরাদ্দ দেওয়া হয় স্থানীয় আবদুল কুদ্দুস সরকার নামে এক ঠিকাদারকে। ঠিকাদারের খনন যন্ত্রের (ভেকু) ড্রাইভার শহিদুল ইসলাম জানান, সোমবার রাস্তার বেড় কেটে কাজ সম্পন্ন করেছিলাম।

পরদিন মঙ্গলবার বাউসা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হোসেন আমাকে ভেকুসহ জোর করে রাস্তার মাঝামাঝি একটি কালভার্টের কাছে নিয়ে যান। এ সময় তিনি রাস্তার দুই ধারে লাগানো গাছ উপড়ে ফেলতে বলেন। আমি এতে অপারগতা প্রকাশ করলে তিনি ও তার লোকজন আমাকে গাছ উপড়ে ফেলতে বাধ্য করেন।

স্থানীয় যুবক শহিদুল ইসলামসহ অনেকেই জানান, রাস্তার দুই পাশের বাবলা ১৫টি, জিনজিরা ২৫টি, কড়ই চারটি, খেজুর পাঁচটি, গামা চারটি, মেহগনি ২০টি এবং পাঁচটি আমসহ প্রায় শতাধিক গাছ উপড়ে ফেলেন আওয়ামী লীগ নেতা জাহিদ হোসেন। এসব গাছ উপড়ে ফেলার কারণে রাস্তার দুই পাশে রোপণ করা বিভিন্ন ফসল নষ্ট হয়েছে। যেখানে সরকারি গাছ কাটা হয়েছে, তার পূর্বপাশে জাহিদের জমি এবং পশ্চিমে তার চাচার জমিসহ অনেকের জমি রয়েছে। গাছগুলো কেটে ফেলার কারণ হিসেবে জমিতে রোদ না পাওয়ার কথা বলা হয়েছে।

তবে বাউসা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাঝপাড়া গ্রামের বাসিন্দা জাহিদ হোসেন দাবি করে বলেন, আমি গাছ কাটতে হুকুম দেইনি। তবে দেখেছি কিছু গাছ ভেকু দিয়ে উপড়ে ফেলা হয়েছে। পাকা রাস্তা নির্মাণের প্রয়োজনে হয়তো সেগুলো উপড়ানো হয়েছে।

বাউসা ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ডের মেম্বার শফিকুল ইসলাম বলেন, পীরগাছা-মাঝপাড়া খোকনের মোড় পর্যন্ত এক কিলোমিটার রাস্তার দুই ধারে বন বিভাগের পক্ষ থেকে যে গাছ লাগানো হয়েছে, সেই প্রকল্পের ৯ সদস্য বিশিষ্ট কমিটির সভাপতি আমি। সভাপতি হিসেবে গাছ উপড়ে ফেলার বিষয়টি আমি উপজেলা নির্বাহী অফিসার ও বন বিভাগের কর্মকর্তাকে অবহিত করেছি। তারা ইতোমধ্যে তদন্ত করেছেন।
উপজেলা বন বিভাগের কর্মকর্তা জহুরুল হক বলেন, রাস্তার দুই ধারে গাছ উপড়ে নষ্ট করার মূল অভিযুক্ত ব্যক্তি জাহিদ হোসেনকে চিহ্নিত করে বাঘা থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। দুয়েকদিনের মধ্যে ঊর্ধ্বতন কর্মকর্তার পরামর্শে বন আইনে আদালতে মামলা করা হবে।

উপজেলা প্রকৌশলী রতন ফৌজদার বলেন, ওই রাস্তা পাকা করতে গিয়ে গাছ উপড়ে ফেলার বিষয়টি শুনে অফিসার পাঠিয়েছিলাম। ঘটনার সত্যতা পেয়েছি। এ বিষয়ে বন বিভাগ ব্যবস্থা নেবে। বাঘা থানার ওসি নজরুল ইসলাম বলেন, এ বিষয়ে বন বিভাগের পক্ষ থেকে থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top