ঢাকা মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ২রা আশ্বিন ১৪৩১

এবার সৌদির জন্য হালাল বান্ধব পরিষেবার চিন্তা করছে শ্রীলঙ্কা


প্রকাশিত:
২ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৬

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:১৮

সম্প্রতি শ্রীলঙ্কার পর্যটন কর্তৃপক্ষ জানিয়েছে, সৌদি আরব তাদের পর্যটনের জন্য একটি গুরুত্বপূর্ণ বাজার। নিজেদের পর্যটন খাতকে আরও বাড়িয়ে তুলতে সৌদি আরবের পর্যটকদের আকর্ষণ করতে চাইছে তাই দেশটি।

পর্যটন ঐতিহ্যগতভাবে শ্রীলঙ্কার বৈদেশিক রিজার্ভের অন্যতম প্রধান উৎস। ২০১৮ সালে দেশটি প্রায় ৪ দশমিক ৪ বিলিয়ন ডলার আয় করে এ খাত থেকে, যা দেশটির মোট দেশজ উৎপাদনে ৫ দশমিক ৬ শতাংশের মতো। কিন্তু ২০২০ সালে কোভিডকালে পর্যটন খাত থেকে শ্রীলঙ্কার আয় নেমে দাঁড়ায় ১ শতাংশের কমে।

এর পর থেকে শ্রীলঙ্কা তার পর্যটনশিল্পকে পুনরুজ্জীবিত করতে বেশ কিছু উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগের একটি অংশ হিসেবে উপসাগরীয় দেশগুলো, বিশেষ করে সৌদি আরবের পর্যটক টানতে চাইছে শ্রীলঙ্কা। সম্প্রতি দেশটির সরকার সৌদি আরবসহ ৩৫টি দেশের পর্যটকদের জন্য বিনা মূল্যে পর্যটন ভিসা দেওয়ার ঘোষণা দিয়েছে।

শ্রীলঙ্কার পর্যটন গন্তব্যের মধ্যে আছে সুন্দর সৈকত, সাংস্কৃতিক অভিজ্ঞতা এবং সংরক্ষিত প্রকৃতি। এগুলো সৌদি পর্যটকদের আকর্ষণ করবে বলে আশাবাদী সুরেশনি পিলাপিটিয়া।

তাই শ্রীলঙ্কায় হালাল বান্ধব পরিষেবার মাধ্যমে সৌদি পর্যটকদের চাহিদা পূরণ করার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছেন সুরেশনি পিলাপিটিয়া। এ ছাড়া তিনি সৌদি আরব এবং শ্রীলঙ্কার মধ্যে অপেক্ষাকৃত কম ফ্লাইট সময়কেও গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে উল্লেখ করেন। পিলাপিটিয়া মনে করেন, সৌদি দর্শকদের অর্থ ব্যয়ের ক্ষমতা এবং অফ-পিক সিজনে ভ্রমণ করার প্রবণতা শ্রীলঙ্কার পর্যটনশিল্পকে সারা বছর স্থিতিশীল রাখতে সাহায্য করতে পারে।

অক্টোবরের পর থেকে সৌদি ভ্রমণকারীদের জন্য নতুন ঘোষিত ভিসামুক্ত নীতি প্রযোজ্য হওয়ায় শ্রীলঙ্কার পর্যটন কর্তৃপক্ষ আশাবাদী হয়ে উঠেছে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top