ঢাকা মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ২রা আশ্বিন ১৪৩১

জরুরি প্রয়োজনে ভারতীয় ভিসা দেয়া হচ্ছে


প্রকাশিত:
২ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২০

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:১৫

চিকিৎসা ও জরুরি প্রয়োজনীয় ভিসা দেয়া হচ্ছে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট ও খুলনায় অবস্থিত ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলোতে শুধুমাত্র জরুরি মেডিকেল ও স্টুডেন্ট ভিসার জন্যেই নয়, বরং বিশেষ পরিস্থিতিতেও সীমিত আবেদন গ্রহণ করা হচ্ছে। 

এর আওতায় বাংলাদেশি শিক্ষার্থী ও কর্মীরা যারা তৃতীয় দেশে ভ্রমণ করবেন এবং ইতোমধ্যে ভারতে অবস্থিত সংশ্লিষ্ট দূতাবাসে ভিসা অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করেছেন, তারাও আবেদন করতে পারবেন। তবে আইভিএসি কর্তৃপক্ষ স্পষ্ট করে জানিয়েছে, “আইভিএসি'র স্বাভাবিক কার্যক্রম পুনরায় শুরু না হওয়া পর্যন্ত এই সুবিধা সীমিত পরিসরেই প্রদান করা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জসওয়াল জানিয়েছেন, আপাতত বাংলাদেশিদের শুধুমাত্র চিকিৎসা ও জরুরি প্রয়োজনীয় ভিসা দেয়া হচ্ছে। তবে, এ কার্যক্রম চলছে সীমিত পরিসরে। যখন বাংলাদেশের পরিস্থিতি স্বাভাবিক হবে তখন পূর্ণমাত্রায় কাজ শুরু হবে এবং ভিসা কার্যক্রম স্বাভাবিক হবে।

ক্ষমতাচ্যুত হওয়ার পর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে থাকা এবং বাংলাদেশ সরকারের কাছে তাকে ফেরত চাওয়ার ব্যাপারেও কথা বলেছেন রণধীর জসওয়াল। তিনি জানিয়েছেন, হাসিনা খুবই স্বল্প সময়ের নোটিশে ভারতে এসেছিলেন। 

এর বাইরে তাদের কাছে আর কোনো খবর নেই। এসব বিষয় ছাড়াও বাংলাদেশের সাম্প্রতিক বন্যা পরিস্থিতি নিয়ে কথা বলেছেন তিনি। ভারতীয় এ কূটনীতিক দাবি করেন, বাংলাদেশের ভয়াবহ বন্যার জন্য ভারতকে দোষারোপ করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে যে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে, তা সঠিক নয়।

তিনি বলেন, বাংলাদেশের বন্যা পরিস্থিতি নিয়ে সিএনএনের প্রতিবেদন আমরা দেখেছি। এটি বিভ্রান্তিকর এবং বাস্তবে সত্য নয়। বন্যা পরিস্থিতি নিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় যে বিবৃতি দিয়েছিল সেটির বক্তব্য এই প্রতিবেদনে উপেক্ষা করা হয়েছে। এছাড়া যৌথ পানি ব্যবস্থাপনায় বিদ্যমান যৌথ প্রক্রিয়ার মাধ্যমে আমরা যে বাংলাদেশের সঙ্গে নিয়মিত এবং সময়মতো তথ্য আদান প্রদান করি, সেটিও প্রতিবেদনে বলা হয়নি।

 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top