ঢাকা রবিবার, ৫ই ডিসেম্বর ২০২১, ২১শে অগ্রহায়ণ ১৪২৮

ডিএনসিসি এলাকায় ভবনে রেইন ওয়াটার হার্ভেস্টিং ব্যবস্থা থাকলে হোল্ডিং ট্যাক্স মাফ


প্রকাশিত:
১৬ অক্টোবর ২০২১ ১৪:১৩

আপডেট:
১৬ অক্টোবর ২০২১ ১৪:১৫

রাজধানীতে এক আলোচনায় বক্তব্য দিচ্ছে ঢাকা উত্তর সিটি মেয়র

বৃষ্টির পানি ধরে রাখতে ভবনে রেইন ওয়াটার হার্ভেস্টিং ব্যবস্থা থাকলে হোল্ডিং ট্যাক্স ১০  ভাগ মওকুফ করা  হবে। এমন ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি মেয়র আতিকুল ইসলাম। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী’র এক অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় যেসব ভবনে রেইন ওয়াটার হার্ভেস্টিং ব্যবস্থা থাকবে, সেসব ভবন মালিকদের হোল্ডিং ট্যাক্স শতকরা ১০ ভাগ মওকুফ করা হবে।

রাজধানীতে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে “পানি সরবরাহ, স্যানিটেশন ও হাইজিন সেক্টরে ৫০ বছরে অর্জন ও করণীয় নিয়ে আয়োজিত অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি মেয়র জানান, নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে গত ৫০ বছরে যথেষ্ঠ অগ্রগতি ও সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে বাংলাদেশ। ডিএনসিসি সকলকে সাথে নিয়ে স্বাস্থ্যসম্মত পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) সম্পর্কিত জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, অপরিকল্পিত ঢাকার অসংখ্য বাসাবাড়ি এমনকি অভিজাত এলাকার অধিকাংশ ভবনেই কার্যকর সেপটিক ট্যাংক ও সোক ওয়েল না থাকায় অপরিশোধিত পয়ঃবর্জ্য সরাসরি ড্রেন কিংবা খালে পতিত হওয়ায় জলাশয়ের পানিসহ সার্বিক পরিবেশ দূষিত হচ্ছে। মোঃ আতিকুল ইসলাম বলেন, নগরীর বাসাবাড়িগুলোতে আধুনিক সেপটিক ট্যাংক ও সোক ওয়েল স্থাপন করতে হবে এবং পরিশোধন ব্যবস্থা সচল রাখতে হবে। তিনি বলেন, সিটি কর্পোরেশন এলাকায় অঞ্চলভিত্তিক ফিক্যাল স্লাজ প্ল্যান্ট স্থাপনের মাধ্যমে পরিশোধন ব্যবস্থাকে আরও জোরদার করতে হবে। ডিএনসিসি মেয়র বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে দেশে প্রথমবারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কাজ শেষ পর্যায় রয়েছে। মোঃ আতিকুল ইসলাম বলেন, নগরীর জলাবদ্ধতা নিরসন এবং দূষণ নিয়ন্ত্রণে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে প্রধান অতিথি হিসেবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এবং বিশেষ অতিথি হিসেবে ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বক্তৃতা করেন।

পিটি/জুআসা/২০২১




আপনার মূল্যবান মতামত দিন:

Top