ঢাকা মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ২রা আশ্বিন ১৪৩১

পানি থেকে ৯৮ শতাংশ ন্যানোপ্লাস্টিক দূর করার কৌশল উদ্ভাবন


প্রকাশিত:
৩ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩২

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:০৫

বিশ্বজুড়ে বাড়ছে প্লাস্টিক দূষণ। খাবার ও শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে প্রতিদিন মানুষের শরীরে ঢুকছে মাইক্রোপ্লাস্টিক বা ন্যানোপ্লাস্টিক। এটি দীর্ঘ মেয়াদে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি এমনকি ক্যানসারেরও কারণ হতে পারে। তাই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে গবেষক ও চিকিৎসকেরা। তবে পানি থেকে মাইক্রোপ্লাস্টিক ও ন্যানোপ্লাস্টিক সরিয়ে ফেলতে একটি নিরাপদ পদ্ধতি উদ্ভাবন করেছেন যুক্তরাষ্ট্রের গবেষকেরা।

নিরাপদ ও সস্তা প্রাকৃতিক তরল উপাদান ব্যবহার করে সাধারণ এবং লবণাক্ত পানির মধ্যে থেকে প্রায় ৯৮ শতাংশ ন্যানোস্কোপিক পলিস্টাইরিন কণা অপসারণ করতে সক্ষম হয়েছেন মিসৌরি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

গবেষকরা যে সলভেন্ট বা দ্রাবক তৈরি করেছেন তা পানির পৃষ্ঠে তেলের মতো ভাসে। তরলটি পানির মধ্যে একবার মিশ্রিত হলে এটি আণুবীক্ষণিক প্লাস্টিক সংগ্রহ করে এবং পৃষ্ঠে নিয়ে আসে।

এরপর পাইপেট (যা সাধারণত কাচ বা প্লাস্টিকের তৈরি এক ধরনের টুল) দিয়ে পানির ওপরের স্তরটি শুষে নিয়ে দূষিত পানির নমুনাগুলো থেকে প্রায় সব ন্যানোপ্লাস্টিক কণা অপসারণ করতে সক্ষম হয়েছে গবেষক দলটি। লবণাক্ত পানিতে এই পদ্ধতি ৯৯.৮ শতাংশ পলিস্টাইরিন দূষণ অপসারণ করতে পেয়েছে।

প্রক্রিয়াটিকে সাশ্রয়ী ও ‘টেকসই সমাধান’ হিসেবে দাবি করেছেন মিসৌরি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। ভবিষ্যতে আরও গবেষণার মাধ্যমে এই পদ্ধতি ব্যবহার করে পানি থেকে অন্যান্য দূষকও দূর করা যেতে পারে বলে তারা আশা করছে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top