ঢাকা রবিবার, ১৯শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১

আছড়ে পড়েছে ঘুর্ণিঝড় মিগজাউম; ইতোমধ্যে চেন্নাইয়ে মৃত্যু ৮


প্রকাশিত:
৫ ডিসেম্বর ২০২৩ ১৯:০৬

আপডেট:
১৯ মে ২০২৪ ২২:১৩

তীব্র গতিতে উপকূলে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’। ভারতের অন্ধ্রপ্রদেশের উপকূলে প্রচণ্ড ঝড় ও বৃষ্টি হচ্ছে। বাতাসের গতিবেগ ১০০ থেকে ১১০ কিলোমিটার। ঘূর্ণিঝড়ের প্রভাবে তামিলনাড়ুতে হচ্ছে ভারি বৃষ্টি। 

এখনো পর্যন্ত চেন্নাইয়ে বৃষ্টি সংক্রান্ত ঘটনায় অন্তত আটজনের মৃত্যু হয়েছে।  এনডিটিভির খবরে এমনটাই জানা গেছে।

স্থানীয় সময় বেলা দেড়টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে মিগজাউম। ঘূর্ণিঝড়ের প্রভাবে দুইদিন ধরে ব্যাপক বৃষ্টি হচ্ছে সংশ্লিষ্ট এলাকায়। পানির নিচে চলে গেছে ভারতের চেন্নাই শহর।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় মিগজাউমের ফলে এক থেকে দেড় মিটার উঁচু জলোচ্ছ্বাসের সৃষ্টি হতে পারে। এতে প্লাবিত হবে দক্ষিণ উপকূলীয় অন্ধ্রপ্রদেশের নিচু অঞ্চলগুলো।

এর আগে অন্ধ্রপ্রদেশ সরকার আটটি জেলার জন্য সতর্কতা জারি করেছে। জেলাগুলো হচ্ছে- তিরুপতি, নেলোর, প্রকাশম, বাপটলা, কৃষ্ণা, পশ্চিম গোদাবরী, কোনাসিমা ও কাকিনাদা। পুদুচেরির উপকূলীয় অঞ্চলে ১৪৪ ধারা জারি করা হয়েছে। সেখানে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলাচল সীমিত করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের সরাসরি কোনো প্রভাব না পড়লেও পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে কিছু অঞ্চলে গুড়ি গুড়ি বৃষ্টি হয়েছে। দেশের অনে জায়গা মেঘাচ্ছ্ন্ন চিলো। কিছুটা উত্তাল ছিলো সমুদ্র উপকূল।

ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে ভারতের চেন্নাইয়ে সোমবার সকাল থেকে তুমুল বৃষ্টি হয়েছে। ভারি বৃষ্টিতে নগরীর বেশিরভাগ এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। বিমানবন্দরের রানওয়ে প্লাবিত হওয়ায় বিমান চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। ইতমধ্যে চেন্নাইয়ে ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। উপকূলীয় এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। এজন্য রাজ্যজুড়ে দুই শতাধিক ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে বলেও জানান তিনি। যেখানে উদ্ধার করে নিয়ে আসা লোকজনকে আশ্রয় দেওয়া হয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top