ঢাকা শনিবার, ২১শে মে ২০২২, ৭ই জ্যৈষ্ঠ ১৪২৯

ছয় সপ্তাহের মধ্যে তিন পার্বত্য জেলার অবৈধ ইটভাটা ধ্বংসের নির্দেশ


প্রকাশিত:
১৪ মার্চ ২০২২ ২৩:৫০

আপডেট:
২১ মে ২০২২ ০৫:৫৮

বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি— এ তিন পার্বত্য জেলায় থাকা অবৈধ ইটভাটাগুলো ছয় সপ্তাহের মধ্যে ধ্বংস করে আদালতে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি ফাতেমা নজীবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন। তিন জেলা প্রশাসকের দাখিল করা প্রতিবেদনের তথ্যমতে, তিন পার্বত্য জেলায় ১৩০ অবৈধ ইটভাটা রয়েছে।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২৩ ফেব্রুয়ারি হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে রাষ্ট্রপক্ষ। এতে বলা হয়, তিন পার্বত্য জেলার ২০ উপজেলায় থাকা ৬৪টি অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে। সেদিন আদালত ৯ মার্চের মধ্যে পূর্ণাঙ্গ তালিকা দাখিল করার নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় রাষ্ট্রপক্ষ তিন জেলা প্রশাসকের তালিকা আদালতে দাখিল করে।

আজ আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

পরে মনজিল মোরসেদ বলেন, ইটভাটা নিয়ন্ত্রণ আইনের ১৪ ও ১৯ ধারা অনুসারে তিন কার্যদিবসের মধ্যে অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধে আইনত ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি অবৈধ ইটভাটাগুলো ধ্বংস করে ছয় সপ্তাহের মধ্যে তিন জেলার জেলা প্রশাসককে আদালতে প্রতিবেদন দিতেও বলা হয়েছে।

এর আগে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) ওই রিট করে। 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top