ঢাকা রবিবার, ২৪শে অক্টোবর ২০২১, ১০ই কার্তিক ১৪২৮

দাবানল থেকে বিশ্বের দীর্ঘতম গাছ রক্ষায় বিশেষ ব্যবস্থা


প্রকাশিত:
১৮ সেপ্টেম্বর ২০২১ ২৩:২০

আপডেট:
২৪ অক্টোবর ২০২১ ২১:৩৪

 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অবস্থিত সেকুইয়া পার্ক জ্বলছে দাবানলে। সেখানে অবস্থিত বিশ্বের দীর্ঘতম গাছ ‘জেনারেল শেরম্যান’। সেটি রক্ষায় এবার বিশেষ এক উদ্যোগ নিলো দমকল কর্মকর্তারা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

জানা যায়, জেনারেল শেরম্যান গাছটি ২৭৫ ফুট উঁচু। দাবানল থেকে রক্ষায় গাছটির গোড়ায় বিশেষ অ্যালুমিনিয়াম ফয়েল পেপার মুড়িয়ে দেওয়া হয়েছে। শুধু এই গাছটিই নয়, পার্কের প্রাচীন অনেক উদ্ভিদ আগুন থেকে সুরক্ষায় নেওয়া হয়েছে এই বিশেষ ব্যবস্থা।

এদিকে ক্যালিফোর্নিয়ার প্যারাডাইস ও কলোনিতে আগুনের ঘটনা বেড়েই চলেছে। সিয়েরা নেভাদার দুর্গম বনাঞ্চলেও অগ্নিকাণ্ডের ঘটনা বৃদ্ধি পেয়েছে। প্রতি বছরের মতো এবারের গ্রীষ্মেও ক্যালিফোর্নিয়ায় দীর্ঘ খড়ার কারণে দাবানলের বিস্তার ঘটেছে।

দমকল কর্মকর্তারা ধারণা করছেন যে, আগুন সেকুইয়া পার্কের আরও গহীন বনে চলে যাওয়ার সম্ভাবনা আছে। ফলে অনেক পুরাতন গাছ ক্ষতিগ্রস্ত হতে পারে। যদিও পার্কে লাগা আগুন নেভাতে ৩৫০ দমকল কর্মী অনবরত কাজ করছেন। বিমান ও হেলিকপ্টারের মাধ্যমে পানি ছিটানো হচ্ছে। কিন্তু পরিস্থিতি খুব একটা উন্নতি হয়নি।

দ্য গার্ডিয়ান জানায়, জেনারেল শেরম্যান গাছটির বয়স আনুমানিক ২ হাজার ৭০০ বছর হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, সেকোয়া গাছ প্রাকৃতিকভাবে অগ্নি প্রতিরোধী এবং আগুনের তাপ সহ্য করে বেঁচে থাকতে সক্ষম।

সূত্রঃ দৈনিক ইত্তেফাক


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top