ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

সুন্দরবনের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় আমফান, ১০ নম্বর মহাবিপদ সংকেত


প্রকাশিত:
২০ মে ২০২০ ২০:১১

আপডেট:
২০ মে ২০২০ ২০:২৫

ছবি 'একুওয়েদার' এর সৌজন্য

অবশেষে উপকূল অতিক্রমের স্থান সুনির্দিষ্ট হলো প্রবল ঘূর্ণিঝড় আমফানের। বুধবার সন্ধ্যা নাগাদ এটি সুন্দরবন উপকূল দিয়ে বাংলাদেশ ভূখন্ডে প্রবেশ করার কথা। মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস।

উপকূলের জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, পটুয়াখালী, ভোলা, নোয়াখালী, লক্ষীপুর, চাঁদপুর এবং জেলাগুলোর অন্তর্গত চরসমূহ এই সংকেতের অধীনে রাখা হয়েছে। পাশাপাশি চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৯  নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘন্টায় ২০০ কিলোমিটার যা ঝড়ো হাওয়া আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড় আমফান উপকূল অতিক্রমের সময় ঘন্টায় ১৪০ থেকে ১৬০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে যেতে পারে। সাগর খুবই উত্তাল রয়েছে। আমফানের প্রভাবে উপকূলের চর ও নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের তুলনায় ১০থেকে ১৫ ফুট উঁচু জলোচ্ছাসে প্লাবিত হতে পারে। ঝঞ্ঝা-বিক্ষুব্ধ এমন আবহাওয়া ২১মে বৃহষ্পতিবার পর্যন্ত অব্যহত থাকতে পারে।

ঘূর্ণিঝড় আমফান স্থলভাগে উঠে আসার পর বৃষ্টি ঝরিয়ে স্থল লঘুচাপ আকারে দুর্বল হয়ে পড়তে পারে। ২২মে শুক্রবার থেকে মেঘ-বৃষ্টি কমতে পারে। এভাবে সমাপ্তি ঘটতে পারে ঘূর্ণিঝড় আমফানের।


বিষয়: আমফান



আপনার মূল্যবান মতামত দিন:

Top