ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

বুধবার বিকালে উপকূল অতিক্রম শুরু করতে পারে আমফান


প্রকাশিত:
২০ মে ২০২০ ০৫:২০

আপডেট:
২০ মে ২০২০ ১০:২৬

ছবি 'একুওয়েদার' এর সৌজন্য

বাংলাদেশ উপকূলের বেশ কাছাকাছি চলে এসেছে অতি প্রবল ঘূর্ণিঝড় আমফান। আবহাওয়া অধিদপ্তরের ২৬ নম্বর বিশেষ বুলেটিনে জানানো হয়, দেশের সমুদ্রবন্দরগুলো থেকে ৫০০ থেকে ৭০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। এটি ধীরে ধীরে উত্তর-পূর্ব দিকে বাংলাদেশ উপকূলে এগিয়ে আসছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘন্টায় ২০০ কিলোমিটার, যা ঝড়ো হাওয়া আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড়ের সম্মুখভাগে থাকায় মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলের জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট,পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, ভোলা, পটুয়াখালী, চাঁদপুর, লক্ষীপুর ও নোয়াখালী এই সংকেতের আওতায় রাখা হয়েছে। ঘূর্ণিঝড় আমফান আতিক্রমের সময় এসব এলাকায় ১৪০ থেকে ১৬০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে যেতে পারে।

এর পাশাপাশি উপকূলীয় চর ও নিম্নাঞ্চল ৫ থেকে ১০ ফুট উঁচু জলোচ্ছাসে প্লাবিত হতে পারে। এদিকে, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। ঘূর্ণিঝড় আমফানের প্রভাবে বুধবার সারাদেশে কম-বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর সাথে বয়ে যেতে পারে ঝড়ো বাতাস। এমন বৃষ্টিভেজা আবহাওয়া বৃহষ্পতিবারও অব্যাহত থাকতে পারে বলে জানায় আবহাওয়া অফিস।


বিষয়: আমফান



আপনার মূল্যবান মতামত দিন:

Top