ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

অস্বাভাবিক আচরণের ঘূর্ণিঝড় 'আমফান'


প্রকাশিত:
১৮ মে ২০২০ ২০:৪০

আপডেট:
২০ মে ২০২০ ১০:২২

ছবি 'একুওয়েদার' এর সৌজন্য

বঙ্গোপাসাগরে প্রতিবছর কয়েকটি ঘূর্ণিঝড় সৃষ্টি হলেও এবারের ঝড়টির আচরণ ও গতিপথ অন্য ঝড়গুলোর মত নয়।

গেল ১৪ই মে বৃহষ্পতিবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগর এলাকায় লঘুচাপের মাধ্যমে শুরু হয় 'আমফান' সৃষ্টির প্রক্রিয়া। ১৫ই মে শুক্রবার লঘুচাপটি পরিণত হয় সুস্পষ্ট লঘুচাপে। আর ১৬ই মে শনিবারের মধ্যে সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপ এবং একই দিনে গভীর নিম্নচাপের ধাপ অতিক্রম করে ঘূর্ণিঝড়ে রূপ নেয়। বঙ্গোপসাগরে মাত্র একদিনের ব্যবধানে সুস্পষ্ট লঘুচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার ঘটনা স্বাভাবিক নয়।

১৭ই মে রোববার ঘূর্ণিঝড়টি শক্তিশালী হয়ে রূপ নেয় প্রবল ঘূর্ণিঝড়ে। আর ১৮ই মে সোমবার, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ১৬ নং বিশেষ বুলেটিনে 'আমফান'কে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার কথা জানানো হয়।

আবহাওবিদরা আরও আশ্চর্যের বিষয় হিসেবে দেখছেন, অতি প্রবল ঘূর্ণিঝড় 'আমফানের' গতিপথকে। নিম্নচাপ শুরুর পর থেকে অতি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেয়া পর্যন্ত এটি এগিয়েছে পশ্চিম দিকে। ইতোমধ্যে দমকা হাওয়ার সাথে বৃষ্টি হচ্ছে ভারতের অন্ধ্র ও তামিলনাড়ু উপকূলে। এভাবে উপকূল অতিক্রম শুরু করতো অন্যান্য ঘূর্ণিঝড়। তবে আমফানের ক্ষেত্রে তা ভিন্ন। আবহাওয়া অধিদপ্তরের ঘূর্ণিঝড়ের বিশেষ বুলেটিন নং ১৬ তে উল্লেখ করা হয়েছে আমফানের সেই গতিপথ।

সেখানে উল্লেখ করা হয়, 'অতি প্রবল ঘূর্ণিঝড় আমফান উত্তর-পশ্চিম দিকে এগোনোর পর আবার উত্তর-পূর্ব দিকে এগোতে পারে'। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ি, ঘূর্ণিঝড় আমফানের গোটা দেহ বাংলাদেশ দিয়ে অতিক্রমের সম্ভবনা। সেই ক্ষণটি হচ্ছে, ২০ মে বুধবার। হয়তঃ এর কিছুটা হেরফের হতে পারে। তবে ঘূর্ণিঝড় যে বাংলাদেশ উপকূল অতিক্রম করবে, -এটা নিশ্চিত।


বিষয়: আমফান



আপনার মূল্যবান মতামত দিন:

Top