ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

অসময়ের বৃষ্টিতে নিম্নাঞ্চল প্লাবিত পাথরঘাটায় ‘পাকা ধানে মই’


প্রকাশিত:
১৩ জানুয়ারী ২০২০ ০৩:২২

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ২১:৪২

ফাইল ছবি

পরিবেশ টিভি: অসময়ে বৃষ্টি হওয়ায় উপক‚লীয় জনপদ বরগুনার পাথরঘাটায় প্রান্তিক চাষিদের ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। পেকে আসা ধান ঘরে তোলার আগে বৃষ্টি হওয়ার পরিস্থিতিকে ‘পাকা ধানে মই’ বলে আখ্যা দিচ্ছেন কৃষকরা।

পাথরঘাটার প্রান্তিক জনপদ ঘুরে দেখা গেছে, পৌষের বৃষ্টির পর সাতদিন অতিবাহিত হলেও নিম্নাঞ্চলের ধানক্ষেতে হাঁটু পানিতে ডুবে আছে। ক্ষেত থেকে পানি বের না হওয়ায় কৃষকরা পড়েছেন বিপাকে। পরিপক্ক হওয়ার আগে অনেকেই তড়িঘড়ি করে ধান কাটা শুরু করে দিয়েছেন। কোথাও কোথাও ‌ক্ষেতে পানি জমে থাকায় ধানগাছের গোড়ায় পচন ধরেছে। দ্রুত সময়ের মধ্যে ধান কাটতে না পারলে পচে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়াও অসময়ে বৃষ্টি হওয়ায় অনেক ধান ঝরে গেছে। এখন ধান কাটার সময় হলেও জমিতে হাঁটু সমান পানি থাকায় ধান কাটতে পারছে বলে জানিয়েছেন উপজেলার সদর ইউনিয়নের কৃষক রফিক, মোজাম্মেল ও হযরত আলী।

জানা গেছে, চলতি বছর উপজেলার সাড়ে ১৭ হাজার হেক্টর জমিতে আমন ধান চাষ করা হয়েছে। গত বছরের তুলনায় এ বছর ধান কাটার আগ পর্যন্ত লক্ষ্যমাত্রা অর্জন হলেও বৃষ্টির কারণে তা ভেস্তে যেতে পারে বলে জানিয়েছেন কৃষিবিদ আব্দুল হাকিম। তিনি জানান, জলাবদ্ধতার কারণে রোপণকৃত বীজ ও ফসলে পচন ধরেছে। পানি দ্রুত না সরলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বেন এ অঞ্চলের কৃষকেরা। তা ছাড়া অসময়ে বৃষ্টি হওয়ায় মাঠে পানি জমে থাকায় আগত রবি শস্য চাষে অনেক ক্ষতি হবে বলেও জানান তিনি।

পাথরঘাটা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শিশির কুমার বড়াল বলেন, অসময়ে বৃষ্টি হওয়ার কারণে ক্ষেতে পানি জমে থাকার কারণে কিছুটা ক্ষতির মুখে পরবে কৃষকেরা। পানির কারণে রবি শস্য চাষে সময় পিছিয়ে যাবে এ অঞ্চলের কৃষকদের।

 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top