ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১

টাইফুন ইয়াগি: ভিয়েতনামে মৃতের সংখ্যা বেড়ে ২৫৪


প্রকাশিত:
১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৮:০০

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৫৪

ভিয়েতনামে টাইফুন ইয়াগির আঘাতে ভূমিধস ও আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৫৪ জনে পৌঁছেছে। এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৮২ জন। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা।

ভিয়েতনামের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, বন্যার পানি কমতে শুরু করেছে এবং উদ্ধার তৎপরতা চলছে। এখন পর্যন্ত ৮২০ জনেরও বেশি মানুষকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

গত ৭ সেপ্টেম্বর ভিয়েতনামের উত্তর-পূর্ব উপকূলে আঘাত হানে এশিয়ায় চলতি বছরের সবচেয়ে শক্তিশালী এ ঝড়। প্রাদেশিক সরকার জানিয়েছে, লাও কাই প্রদেশের উত্তর-পাহাড়ি অঞ্চলের নু গ্রামে মঙ্গলবার ভোরে হঠাৎ বন্যায় ৩৭টি বাড়ি ভেসে যাওয়ার পর ৪১ জনের সন্ধান এখনো মেলেনি। এর মধ্যে ৪৬ জন গ্রামবাসীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, লাও কাইয়ের আরেকটি গ্রাম থেকে নিখোঁজ ১১৫ জন মানুষ নিরাপদে ফিরে এসেছেন। তারা দুই দিন ধরে একটি পাহাড়ের ওপর আশ্রয়ে ছিলেন।

গ্রামপ্রধান ভাং সিও চু রয়টার্সকে বলেন, ‘আমরা সেখানে সামান্য কিছু চাল আর খাবার নিয়ে যেতে পেরেছিলাম। এক দিনের মধ্যেই খাবারগুলো শেষ হয়ে যায়। তারপর বন্য বাঁশের কুঁড়ি খেয়ে বেঁচে ছিলাম।

জাতিসংঘের সংস্থা ইউনিসেফ জানিয়েছে, টাইফুন ইয়াগির আঘাতে অন্তত চার হাজার শিশু বাস্তুচ্যুত হয়েছে। এখন এখন সুপেয় পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যসেবার অভাবে ভুগছে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top