ঢাকা শুক্রবার, ৫ই জুলাই ২০২৪, ২১শে আষাঢ় ১৪৩১

উড্ডয়নের পরই চীনের মহাকাশযানে আগুন


প্রকাশিত:
১ জুলাই ২০২৪ ১৯:১২

আপডেট:
৫ জুলাই ২০২৪ ০২:৩৭

সংগৃহীত ছবি

বেইজিং তিয়াংবিং নামের একটি চীনা প্রাইভেট কোম্পানি পরীক্ষামূলকভাবে কোম্পানি মহাকাশযান উড্ডয়ন করতে গেলে তা বিধ্বস্ত হয়ে আগুন ধরে মাটিতে আছড়ে পড়ে। রবিবার (৩০ জুন) এ ঘটনা ঘটে।

তিয়ানলং-৩ নামের রকেকটি উড্ডয়নের পরই এটির সঙ্গে কন্ট্রোল রুমের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এরপরই এটি মাটিতে আছড়ে পড়ে বিধ্বস্ত হয়। 

উইচ্যাট অ্যাকাউন্টে এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেি ঐ নামের কোম্পানিটি। প্রতিষ্ঠানটি স্পেস পিয়োনার নামেও পরিচিত। রকেকটটি বিধ্বস্ত হয়ে কেন্দ্রীয় চীনের গোঙ্গী শহরের পাহাড়ি এলাকায় আছড়ে পড়ে।

রকেটটি বিধ্বস্ত হওয়ার দৃশ্য চীনের ডিজিটাল মিডিয়ার আউটলেটে প্রকাশ করা হয়েছে। এতে দেখা যাচ্ছে- লঞ্চ প্যাড থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই এটি থেকে কালো ধোঁয়া বের হতে থাকে। এক পর্যায়ে আকাশে বিস্ফোরিত হয়ে এটি পাহাড়ি এলাকায় আছড়ে পড়লে আগুন ধরে যায়। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

স্কাই ড্রাগন-৩ নামের দুই স্তর বিশিষ্ট তিয়াসলং-৩ নামের রকেকটি পুনব্যবহার যোগ্য। এটি স্পেস পিয়োনার দ্বারা নির্মাণ করা হয়েছে। চীনে প্রাইভেটভাবে গত পাঁচ বছর ধরে এ ধরনের রকেট উড্ডয়নের কার্যক্রম বেড়েই চলছে।

রকেট উড্ডয়নের পর তা বিধ্বস্ত হওয়ার ঘটনা চীনে নতুন কিছু নয়। তবে এবার যেভাবে রকেকটি বিধ্বস্ত হয়েছে তা সত্যিই বিরল।

এ বিষয়ে স্পেস পিয়োনার জানিয়েছে, প্রাথমিক পর্যায়ে তিয়ানলং-৩ স্বাভাবিকভাবেই উড্ডয়নের কার্যক্রম সম্পন্ন করে। কিন্তু কিছুক্ষণ পরই এটির সঙ্গে কন্ট্রোল রুমের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

 




আপনার মূল্যবান মতামত দিন:

Top