ঢাকা সোমবার, ২২শে এপ্রিল ২০২৪, ৯ই বৈশাখ ১৪৩১

আফগানিস্তানে ভূমিধস, নিহত ২৫


প্রকাশিত:
২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৩৭

আপডেট:
২২ এপ্রিল ২০২৪ ০২:০০

আফগানিস্তানের নুরিস্তান প্রদেশের তাতিন উপত্যকার নক্রে গ্রামে ভারি তুষারপাতের মধ্যে ভূমিধসে অন্তত ৮ জন আহত ও ২৫ জনের মৃত্যু হয়েছে। রোববার রাতে এ দূর্টনা ঘটে বলে জানা গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েচেন কর্মকর্তারা।

তারা আরও জানিয়েছেন, খারাপ আবহাওয়ার কারণে উদ্ধার অভিযানে বিঘ্ন ঘটছে, তুষারের কারণে রাস্তা বন্ধ হয়ে আছে আর হেলিকপ্টার নামানোর উপযুক্ত জায়গা পাওয়া যাচ্ছে না।

যারা কোনোভাবে ওই গ্রামটিতে পৌঁছতে পেরেছেন তারা শাবল ও কুঠার নিয়ে উদ্ধার অভিযান চালাতে বাধ্য হচ্ছেন, জানিয়েছে বিবিসি।

সোমবার নুরিস্তান প্রদেশের তথ্য ও সংস্কৃতি বিষয়ক প্রধান জামিউল্লাহ হাশমি জানান, প্রায় পুরো নক্রে গ্রাম ভূমিধসে চাপা পড়েছে। লোকজন সম্ভাব্য জীবিতদের উদ্ধারে ধ্বংসস্তূপ সরিয়ে তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করছে, কিন্তু অনবরত তুষারপাত হতে থাকায় উদ্ধারকাজ চালানো কঠিন হয়ে পড়ছে।

তিনি আরও জানান, উদ্ধার অভিযান চালানোর মতো আধুনিক যন্ত্রপাতি, উপকরণ ও সুযোগ-সুবিধার অভাব রয়েছে।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র জানান সায়েক সামাজিক মাধ্যম এক্স প্ল্যাটফর্মে পোস্ট করা একটি ভিডিওতে জানান, ২৫ জনের মৃত্যু হয়েছে। রাতে হওয়া ওই ভূমিধসে প্রায় ১৫ থেকে ২০টি বাড়ি পুরোপুরি অথবা আংশিক ধ্বংস হয়েছে।

পাকিস্তানের সীমান্তবর্তী নুরিস্তান বনাঞ্চলে ঢাকা একটি পার্বত্য প্রদেশ। এখানে প্রায়ই ভূমিধস, তুষারধস ও অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ ঘটে থাকে।

২০২১ সালে প্রদেশটিতে হড়কা বানের এক ঘটনায় ৬০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। এর আগে ২০১৭ সালে তুষারধসের আরেক ঘটনায় ৫০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল।




আপনার মূল্যবান মতামত দিন:

Top