ঢাকা রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

চীন-কিরগিজস্তান সীমান্তে ভূমিকম্প, আহত ৫০


প্রকাশিত:
২৩ জানুয়ারী ২০২৪ ২০:৪৩

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ২০:৫৬

চীন-কিরগিজস্তান সীমান্তের পাহাড়ি অঞ্চলে স্থানীয় সময় সোমবার মধ্যরাত ২টার দিকে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পটির মাত্রা ছিল ৭। শুরুর দিকে কোনো হতাহতের খবর না পাওয়া গেলেও পরবর্তীতে কমপক্ষে ৫০ জন জনের আহত হওয়ার খবর জানা যায়। খবরটি নিশ্চিত করে করে স্থানীয় কর্তৃপক্ষ। 

ভূমিকম্পটির গভীরতা ছিল ১৩ কিলোমিটার। চীনের আকসু শহর থেকে প্রায় ১৪০ কিলোমিটার (৮৫ মাইল) দূরের জিনজিয়াং অঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে।

ভূমিকম্পের কেন্দ্রস্থলে উদ্ধারকারী একটি দলকে পাঠিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। বেইজিং-ভিত্তিক বার্তা সংস্থা শিনহুয়া জানিয়েছে, বড় ধরনের বিপর্যয়ের কথা মাথায় রেখে ত্রাণ কার্যক্রমের জন্য প্রায় ৮০০ জন সদস্যকে প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে কিরগিজস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিভিন্ন আঘাতে ভুগছেন এমন ৪৪ জনকে আলমাটি শহরে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এর আগে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে ভূমিধসের ঘটনায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছে বলে জানা যায়। ভূমিধসের পর থেকে এখনও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। স্থানীয় সময় সোমবার (২২ জানুয়ারি) সকাল ৬টার দিকে ইউনান প্রদেশের ঝাওটং শহরে ভূমিধসের ঘটনায় ৪৭ জন মাটির নিচে চাপা পড়ে।

ঝাওটং শহরের তাপমাত্রা এখন জিরো ডিগ্রির নিচে। সেখানে সব ধরনের উদ্ধার তৎপরতার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। প্রাথমিক তদন্তে দেখা যাচ্ছে একটি খাড়া পাহাড়ে ধসের ফলে ভূমিধস হয়েছে, রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে। প্রাথমিক তদন্তে দেখা গেছে, একটি পাহাড়ে ধসে পড়ার কারণে সেখানে ভূমিধসের ঘটনা ঘটেছে।


পিপলস ডেইলির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিধসের পর ওই অঞ্চল থেকে পাঁচ শতাধিক মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। প্রায় এক হাজার উদ্ধারকর্মীকে ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে।

স্থানীয় এক বাসিন্দা গণমাধ্যমকে বলেন, সেখানকার বেশিরভাগ বাসিন্দাই হয় বৃদ্ধ অথবা শিশু। অন্য এক বাসিন্দা স্থানীয় সংবাদমাধ্যম জিমু নিউজকে জানিয়েছেন, সোমবার সকালে যখন ভূমিধসের ঘটনা ঘটেছে সে সময় অনেকেই ঘুমিয়ে ছিলেন।




আপনার মূল্যবান মতামত দিন:

Top