ঢাকা রবিবার, ২৩শে জুন ২০২৪, ১০ই আষাঢ় ১৪৩১

২০৪১ সালে দেশে শতকরা ৪০ ভাগ শক্তি আসবে সবুজ উৎস থেকে: তথ্যমন্ত্রী


প্রকাশিত:
৭ নভেম্বর ২০২৩ ১৯:৫২

আপডেট:
২৩ জুন ২০২৪ ০৭:৫৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত মুজিব ক্লাইমেট প্লান অনুযায়ী ২০৪১ সালের মধ্যে দেশের ৪০ শতাংশ শক্তি সবুজ উৎস থেকে আসবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, সবুজ উৎসের মধ্যে রয়েছে সৌর ও পারমাণবিক শক্তি। দেশে সোলার বা সৌরশক্তি প্রসার লাভ করছে এবং আমরা পারমাণবিক ক্লাবে যোগ দিয়েছি।

সোমবার (৬ নভেম্বর) দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্টস ফোরামের (বিসিজেএফ) সঙ্গে আরব আমিরাতের দুবাইয়ের অনুষ্ঠিতব্য বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৮ এ দেশের অবস্থান প্রসঙ্গে আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

জাগেমন্ত্রী বলেন, প্যারিস চুক্তি মোতাবেক আমরা বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রির মধ্যে সীমাবদ্ধ রাখতে পারছি না। প্রতিবছর সমুদ্রপৃষ্ঠের উচ্চতা গড়ে ৩ থেকে ৪ মিলিমিটার বৃদ্ধি পায়, আবার কোন কোন অংশে আরও বেশি বৃদ্ধি পায়। গত ৩০ বছরের আমরা দেখছি যে, যেখানে বন্যা হতো না সেখানেও বন্যা হচ্ছে। পাকিস্তানে বন্যার ভয়াবহতা কখনো ছিলো না সেখানেও হচ্ছে। বরফ অঞ্চল সাইবেরিয়ায় বুশ-ফায়ার হচ্ছে। এ পরিবর্তন প্রশমিত করতে বিশ্বব্যাপী ব্যাপক কর্মযজ্ঞের বিকল্প নেই।

তিনি বলেন, মনুষ্যসৃষ্ট নানা কারণেই জলবায়ু পরিবর্তন হচ্ছে। এটি প্রশমনের জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে এবং জনগণের সচেতনতা প্রয়োজন। এ ক্ষেত্রে সাংবাদিকদের ব্যাপক ভূমিকা রাখার সুযোগ আছে। পৃথিবীর জন্য দুঃখজনক হচ্ছে বিভিন্ন দেশের রাজনীতি অস্ত্রবাজদের খপ্পরে পড়েছে। ফলে বৈশ্বিক ক্লাইমেট ট্রাস্ট ফান্ডে কোনো অর্থ জমা পড়ছে না। কিন্তু যুদ্ধ করার জন্য দেখা যাচ্ছে অর্থের কোনো অভাব হচ্ছে না। পৃথিবীকে বাঁচাতে এ অবস্থার পরিবর্তন প্রয়োজন বলে মনে করেন তিনি।

এ সময় ক্লাইমেট জার্নালিস্টস ফোরামকে ধন্যবাদ জানিয়ে পরিবেশবিদ তথ্যমন্ত্রী ড. হাছান বলেন, এ ফোরাম পরিবেশ বিষয়ে দেশের মানুষকে এবং বিদেশিদের জলবায়ু পরিবর্তনের ফলে আমরা কি পরিমাণ ঝুঁকিতে আছি সেটি জানানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

এসময় বিসিজেএফ সভাপতি কাওসার রহমান, সাধারণ সম্পাদক মোতাহার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মাসউদুল হক, দপ্তর সম্পাদক ইসমাইল হোসাইন রাসেল আলোচনায় অংশ নেন।

 

 

 




আপনার মূল্যবান মতামত দিন:

Top