ঢাকা শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১

ডিএনসিসির মশক নিধন অভিযান : ৯ দিনে প্রায় কোটি টাকা জরিমানা


প্রকাশিত:
১৯ জুলাই ২০২৩ ২২:০৩

আপডেট:
১৯ জুলাই ২০২৩ ২২:০৬

মশক নিধনে অভিযান পরিচালনা করছে ডিএনসিসি : সংগৃহীত ছবি


ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মাসব্যাপী মশক নিধন অভিযানের নবম দিনে এডিসের লার্ভা পাওয়ায় ১৩ মামলায় প্রায় নয় লাখ টাকা জরিমানা করা হয়েছে। ১৭ জুলাই, সোমবার ডিএনসিসির বিভিন্ন এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়। ৮ জুলাই থেকে শুরু হওয়া ডিএনসিসির মশক নিধন অভিযানে আজ সোমবার ১৩৩টি মামলায় মোট ৯৮ লাখ ৪৫ হাজার ৫ শত টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার উত্তরা ১১ নম্বর এলাকার একটি বেসরকারি হাসপাতালের বেজমেন্টে এডিসের লার্ভা পাওয়ায় ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত ১টি মামলায় ২ লাখ টাকা জরিমানা করেন। অঞ্চল-৫ এর আওতাধীন রায়েরবাজারে অভিযানে ৪টি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় ৪টি মামলায় মোট ৪ লাখ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া এডিস মশার প্রকোপ নিয়ন্ত্রণে জনগণকে সচেতন করা হয় ও সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়।

উত্তরা ৭ নম্বর সেক্টর এলাকায় অভিযানে একটি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় ১ লাখ টাকা জরিমানা করা হয়৷ এ সময় লিফলেট বিতরণ ও মাইকিং করে ডেঙ্গুর বিষয়ে সকলকে সতর্ক ও সচেতন করা হয়েছে। অঞ্চল-৪ এর আওতাধীন ৬০ ফিট ও পশ্চিম মনিপুর এলাকায় অভিযানে প্রায় ৯০টি ভবন, স্থাপনা, জলাশয়, রেস্টুরেন্ট ও দোকানপাট পরিদর্শন করা হয়েছে। ৬টি নির্মাণাধীন ভবনে লার্ভা পাওয়ায় ৬টি মামলায় ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া লার্ভা ধংস করা হয়েছে।

অঞ্চল-৯ এর আওতাধীন পশ্চিম নূরের চালা এলাকায় অভিযানে ভবন, স্থাপনা, জলাশয়, রেস্টুরেন্ট ও দোকানপাটসহ মোট ৩১০টি স্পট পরিদর্শন করা হয়। একটি বাড়িতে এডিসের লার্ভা পাওয়ায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়াও ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা এ কে এম শফিকুর রহমান এবং সহকারী স্বাস্থ্য কর্মকর্তাগণ ডিএনসিসির দশটি অঞ্চলের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে লিফলেট বিতরণ করেন এবং মাইকিং করে জনসাধারণকে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতন করেন। শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বাড়াতে শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা করা হয়। বাংলাদেশ স্কাউট ও বিএনসিসির সদস্যরাও ডিএনসিসির কর্মীদের সাথে যুক্ত হয়ে ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা কার্যক্রম পরিচালনা করেন।

উল্লেখ্য, মাসব্যাপী বিশেষ মশক নিধন অভিযান তদারকির জন্য সকল বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে দশটি টিম গঠন করা হয়েছে। দশটি টিম প্রতিদিন চলমান অভিযান তদারকি করছে।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top