ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

বদলগাছীর ছোট যমুনায় ফেলা হচ্ছে আবর্জনা


প্রকাশিত:
২৮ জানুয়ারী ২০২০ ০৮:১৬

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৬:২০

ফাইল ছবি

প্রাইম বাংলা: নওগাঁর বদলগাছী উপজেলার কোলঘেঁষে বয়ে চলা ছোট যমুনা নদীতে অবাধে ফেলা হচ্ছে ময়লা-আবর্জনা। ফলে দূষিত হচ্ছে নদী ও এর আশপাশের পরিবেশ। ভরাট হচ্ছে নদীর অংশ।

পাহাড়পুর বৌদ্ধবিহার খ্যাত বদলগাছীর ছোট যমুনা নদীর পাশেই রয়েছে বাজার। রয়েছে অনেক হোটেল, মাছের বাজার, মুরগির দোকান, মাংসের দোকান, কাঁচা তরকারির বাজারসহ নানা ধরনের পণ্যের দোকান। এসবের সকল বর্জ্য ফেলা হচ্ছে নদীর নতুন সেতু সংলগ্ন বাঁধের অংশে।

সরেজমিন দেখা যায়, পাশর্^বর্তী হাটখোলা বাজারের বিভিন্ন বর্জ্য এবং সাপ্তাহিক দুটি হাটের সকল ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে নদীতে। ছোট যমুনা নদীর নতুন সেতুর পাশে থেকে নদীতে ময়লা-আবর্জনা ফেলছে বাজারের পরিচ্ছন্নতা কর্মীরা।

স্থানীয় বাসিন্দা রাব্বি, সুমন, রূপক বলেন, গরমের সময় আমরা বিকাল নদীর পাড়ে বসে বিশ্রাম করি। আবার স্বাস্থ্য সচেতন মানুষেরা শরীর ভালো রাখার জন্য নিয়মিত নদীর ধারে হাঁটাহাঁটি করে। কিন্তু নদীর ধারে এভাবে ময়লা ফেলার কারণে এদিক দিয়ে মানুষ আর হাঁটতে পারছে না।

কেন এখানে ময়লা ফেলছে জানতে চাইলে পরিচ্ছন্নতাকর্মী চঞ্চল জানান, আমাদের ময়লা ফেলার জন্য কোনো নির্দিষ্ট জায়গা দেওয়া হয়নি। যদি কোনো জায়গা আমাদের নির্দিষ্ট করে দেওয়া হয় তাহলে আমরা সেখানেই ময়লা ফেলব।

বদলগাছী হাটখোলা বাজার বণিক সমিতির সভাপতি সহকারী অধ্যাপক গোলাম কিবরিয়া বলেন, নদীতে ময়লা ফেলা ঠিক নয়। ময়লা ফেলার জন্য একটা নির্দিষ্ট জায়গা থাকা দরকার।

নদীর যে স্থানে ময়লা ফেলা হয় সেখান থেকে থানার ওসির আবাসিক ভবন মাত্র ২০ গজ দূরে। তিনি জানান, পরিচ্ছন্নতাকর্মীদের এখানে ময়লা ফেলার জন্য নিষেধ করেছি।

বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) দায়িত্বপ্রাপ্ত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাহারুল ইসলাম বলেন, বদলগাছীতে পাহাড়পুর বৌদ্ধবিহার অবস্থিত হওয়ায় এখানে প্রতিনিয়ত দেশি-বিদেশি পর্যটক আসেন। সে কারণে এই উপজেলা সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা দরকার। আর নদীতে ময়লা ফেলে কোনোভাবেই নদীকে দূষিত করা যাবে না। আমি অতি শিগগিরই এখানে একটি সাইন বোর্ড লাগিয়ে ময়লা না ফেলার নির্দেশ দেব।

বদলগাছী উপজেলা পরিষদের চেয়ারম্যান সামসুল আলম খান বলেন, নদীতে ময়লা ফেলা যাবে না। কিন্তু ময়লা ফেলার জন্য একটি নির্দিষ্ট জায়গা দরকার। আমি সরেজমিন দেখে ময়লা ফেলার জন্য একটা নির্দিষ্ট জায়গার ব্যবস্থা করব।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top