ঢাকা শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

নদীদূষণ কমাতে খালের মুখে বসছে ট্রিটমেন্ট ফ্যাসিলিটিস প্ল্যান্ট


প্রকাশিত:
৩০ ডিসেম্বর ২০১৯ ২৩:৩৭

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৭:১০

ফাইল ছবি

পরিবেশ ডেস্ক: নদীর নাব্য ও দূষণ কমাতে ঢাকার খালগুলোর মুখে ট্রিটমেন্ট ফ্যাসেলিটিস প্ল্যান্ট বসানো হবে বলে জানিয়েছেন নৌ-সচিব আব্দুস সামাদ। তিনি বলেন, নদীর প্রবাহমানতা রক্ষা ও অবৈধ দখল রোধ করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগের গঠিত টাক্সফোর্স সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে নদীতে দূষণ রোধ করার জন্য সাধারণ মানুষকে সচেতন করা ও জেলা পর্যায়ে নদী রক্ষা কমিটিগুলোকে সক্রিয় করতে জাতীয় নদী রক্ষা কমিশনের তদারকি বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

রোববার সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে দেশের গুরুত্বপূর্ণ নদ-নদীর নাব্য ও নদীর স্বাভাবিক গতিপ্রবাহ অব্যাহত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে বিষয়ে পরামর্শ দেওয়া, সুপারিশ প্রণয়ন ও বাস্তবায়নে গঠিত টাস্কফোর্সের সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আব্দুস সামাদ এসব কথা জানান।

নৌ-সচিব বলেন, নদীর প্রবাহমানতা রক্ষা ও অবৈধদখল রোধ করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগ একটি টাক্সফোর্স গঠন করে দিয়েছে। রোববার সেই টাক্সফোর্স কমিটির সভা হয়েছে। সেখানে অনেক কিছু নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে ঢাকার চারপাশের নদ-নদীগুলোর অবৈধ দখল অপসারণ করে সেখানে উন্নয়ন এবং নদীর সৌন্দর্য বৃদ্ধি ও নদীর নাব্য রক্ষার জন্য যে কাজ করা হচ্ছে সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

তিনি বলেন, নদী দূষণের কারণ হচ্ছে শিল্প কারখানায় ইটিপি না থাকার জন্য। আর একটি হচ্ছে সলিড ওয়েস্ট, সিটি করপোরেশনের বা ওয়াসার বর্জ্য সেগুলো আনট্রিটেট নদীতে পড়ার জন্য। এ ছাড়া আমাদের মানুষজনও সচেতন নয়। এজন্য খালের মুখগুলোতে ট্রিটমেন্ট ফ্যাসেলিটিস প্ল্যান্ট তৈরি করতে পারি যাতে করে ট্রিটেট ওয়াটার নদীতে পড়ে। সে জন্য একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমরা অনেক কিছু দূর করলাম, কিন্তু জনগণ যদি আবার নদীতে আর্বজনা ও ময়লা ফেলেন তাহলে তো লাভ হবে না। এজন্য জনগণকেও সচেতন করতে হবে।


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top