ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০

নারায়ণগঞ্জে বর্জ্য পরিবহনে আধুনিক ২ ‘প্রকৃতির বন্ধু’


প্রকাশিত:
২৬ ডিসেম্বর ২০১৯ ০২:৩৬

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ২০:৫৯

ফাইল ছবি

পরিবেশ সম্মতভাবে নগরের বর্জ্য পরিবহনের জন্য ‘প্রকৃতির বন্ধু’ নামে দুটি আধুনিক ইলেকট্রিক গাড়ির উদ্বোধন করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী। আজ মঙ্গলবার বিকেলের দিকে নগর ভবনে গাড়ি দুটির উদ্বোধন করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এএফএম এহতেশামূল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী কামরুল আহসানসহ গাড়ি সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

এর আগে ওই দুটি গাড়ি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে হস্তান্তর করেন প্রস্তুতকারক কোম্পানি এসটেলার করপোরেশন। সিটি করপোরেশনের নিজস্ব তহবিল থেকে গাড়ি দুটি ক্রয় করা হয়েছে।

৬০ ভোল্টের ব্যাটারিচালিত এই গাড়ি ঘণ্টায় সর্বোচ্চ ৩৫ কিলোমিটার গতি সম্পন্ন। ন্যূনতম ৫০ কিলোমিটার টানা চলার সক্ষমতা রাখে এই ‘প্রকৃতি বন্ধু’। প্রতিবার এই গাড়ি ৮শ কেজি বর্জ্য বহনের সক্ষমতা রাখে বলে জানিয়েছে সিটি করপোরেশন। এই গাড়ি শহরের সরু গলিতেও প্রবেশ করতে পারবে এবং পরিবেশ সম্মতভাবে বর্জ্য সংগ্রহ করবে। গাড়িটি আংশিক স্বয়ংক্রিয় হওয়াতে এটি অতি সহজে চালানো যাবে।

‘প্রকৃতির বন্ধু’ নামের এই গাড়ি স্বয়ংক্রিয় ঢাকানাযুক্ত হওয়াতে বর্জ্য পরিবহনের সময় আশপাশে দুর্গন্ধ ও জীবাণু ছড়াবে না। এতে অত্যাধুনিক আইওটি টেকনোলজি সম্পন্ন অ্যাপ ব্যবহার করা হয়েছে। ফলে স্বয়ংক্রিয়ভাবে এই গাড়ির অবস্থান জানা যাবে। পাশাপাশি বাসাবাড়ির কর্লিংবেল অথবা মোবাইল অ্যাপে ময়লা দেওয়ার সংকেত পাঠাবে এই গাড়ি।

সিটি করপোরেশন থেকে জানানো হয়েছে, এই গাড়ি বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের স্টার্টআপ বাংলাদেশের একটি প্রকল্প। এটি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে সরবরাহ করেছে এসটেলার করপোরেশন।




আপনার মূল্যবান মতামত দিন:

Top