ঢাকা শনিবার, ১৮ই মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১

পটিয়ার চার গ্রামে সুপেয় পানি সরবরাহের নির্দেশ আদালতের


প্রকাশিত:
২৭ নভেম্বর ২০১৯ ০৩:০৩

আপডেট:
১৮ মে ২০২৪ ১১:৫৩

ফাইল ছবি

পরিবেশ টিভি: চট্টগ্রামের পটিয়া থানার চার গ্রামে সুপেয় পানি সরবরাহের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গ্রাম চারটি হলো চরকানাই, হুলাইন, পাচুরিয়া ও হাবিলাসদ্বীপ।

একইসঙ্গে পানি সংকট নিরসন না হওয়া পর্যন্ত শিল্প-কারখানা কর্তৃক চার গ্রামের ভূগর্ভস্থ পানি উত্তোলনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। এ ছাড়া পানি সম্পদ মন্ত্রণালয়কে পানি আইনের অধীনে এ চার গ্রামকে পানি সংকটাপন্ন এলাকা ঘোষণা করা হবে কি না তিন মাসের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়েছে।

আজ মঙ্গলবার (২৬ নভেম্বর) এ বিষয়ে জারি করা রুলের শুনানি শেষে বিচারপতি তারিক উল হাকিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান।

শুনানি শেষে সৈয়দা রিজওয়ানা হাসান সাংবাদিকদের বলেন, চট্টগ্রামের পটিয়া থানার চরকানাই, হুলাইন, পানচুরিয়া ও হাবিলাসদ্বীপ এই চারটি গ্রাম থেকে শিল্প কারখানা কর্তৃক ভূগর্ভস্থ পানি উত্তোলনের কারণে বসবাসকারী ৩০ হাজার মানুষ পানি পাচ্ছিল না। তিন শতাধিক টিউবয়েল বিকল হয়ে গিয়েছিল। এ অবস্থায় হাইকোর্টে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষ থেকে রিট করা হয়।

আদালত এর আগে রুল জারি করেছিলেন। আজ চূড়ান্ত শুনানি শেষে রায় দিয়েছেন আদালত।




আপনার মূল্যবান মতামত দিন:

Top