ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


অক্টোবর মাসে চা উৎপাদনের রেকর্ড


প্রকাশিত:
২২ নভেম্বর ২০২১ ০৮:০৯

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৪:২৮

গত মাসে দেশের ১৬৭টি চা-বাগানে ১ কোটি ৪৫ লাখ কেজি চা উৎপাদিত হয়েছে। অতীতে এক মাসে এত বিপুল পরিমাণ চা আর কখনো উৎপাদিত হয়নি। বাংলাদেশ চা বোর্ড এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। অক্টোবর মাসসহ এ বছরের প্রথম ১০ মাসে দেশে ৭ কোটি ৯৩ লাখ কেজি চা উৎপাদিত হয়েছে। গত বছর একই সময় ৬ কোটি ৮৯ লাখ কেজি চা উৎপাদিত হয়। সেই হিসাবে গত বছরের চেয়ে চা উৎপাদন ১ কোটি কেজির বেশি বেড়েছে।

অনুকূল আবহাওয়া, সরকারের আর্থিক প্রণোদনা, বাণিজ্য মন্ত্রণালয় ও চা বোর্ডের নিয়মিত তদারকি, বাগানমালিক ও শ্রমিকদের নিরলস প্রচেষ্টায় দেশে এক মাসে রেকর্ড পরিমাণ চা উৎপাদিত হয়েছে বলে চা বোর্ড জানিয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম জানান, অক্টোবর মাসে রেকর্ড উৎপাদন চা-শিল্পের জন্য একটি ইতিবাচক ঘটনা।

কোভিড পরিস্থিতিতেও প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের সব চা-বাগানের সার্বিক কার্যক্রম স্বাভাবিক রয়েছে। এ ছাড়া চা-শিল্পের জন্য বাগানগুলোকে ১২০ কোটি টাকা আর্থিক প্রণোদনা বিতরণ, স্বাস্থ্যবিধি মেনে চা নিলাম কেন্দ্র চালু রাখা, চা রপ্তানির ক্ষেত্রে প্রণোদনা, সঠিক সময়ে ভর্তুকি মূল্যে সার বিতরণ, চা-শ্রমিকদের নির্ধারিত সময়ে মজুরি পরিশোধ, রেশন এবং স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের ফলে এ বছর চায়ের উৎপাদন অনেক ভালো হয়েছে।

সূত্রঃ প্রথম আলো 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top