ঢাকা রবিবার, ২৪শে অক্টোবর ২০২১, ১০ই কার্তিক ১৪২৮


মা ইলিশ সংরক্ষণে কঠোর অবস্থানে থাকবে প্রশাসন


প্রকাশিত:
২৯ সেপ্টেম্বর ২০২১ ২৩:৫৬

আপডেট:
২৪ অক্টোবর ২০২১ ২১:৪৪

আগামী ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় চাঁদপুরে জেলা টাস্কফোর্স কমিটির বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৯ সেপ্টেম্বর) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। মা ইলিশ রক্ষায় কঠোর অবস্থানে থাকবে প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এতে নেওয়া হয়েছে গুরুত্বপূর্ণ আরো কয়েকটি সিদ্ধান্ত।

গুরুত্বপূর্ণ এই সভায় সভাপতিত্ব করেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ। সভায় বক্তব্য রাখেন, নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের প্রধান, পুলিশ মোহাম্মদ কামরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন, জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) সুদীপ্ত রায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাসিরউদ্দিন সরোয়ার, জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান, জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল, প্রেস ক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, ইউপি চেয়ারম্যান সালাহউদ্দিন সর্দার, মৎস্যজীবী নেতা আব্দুল মালেক দেওয়ান, শাহ আলম মল্লিক, মানিক দেওয়ান, তসলিম বেপারী প্রমুখ।

এছাড়া মৎস্য বিভাগ, নৌ ও জেলা পুলিশ, কোস্টগার্ডের সংশ্লিষ্ট কর্মকর্তা, জেলে এবং জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, ২২ দিনের মা ইলিশ রক্ষার অভিযান চলাকালে চাঁদপুরে অর্ধ লক্ষ জেলেকে খাদ্য প্রণোদনা হিসেবে ২০ কেজি হারে চাল দেওয়া হবে। একই সময় অতিদরিদ্র জেলেদের বিকল্প কর্মসংস্থান তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা প্রশাসক জানান, আগামী ৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত নদীতে বালু তোলার ড্রেজার মেশিন, ইঞ্জিনচালিত সব ধরনের মাছ ধরার নৌকা চলাচল বন্ধ থাকবে।

দেশের ইলিশ প্রজননের প্রধান অভয়াশ্রম চাঁদপুরের পদ্মা ও মেঘনায় সব ধরনের মাছ শিকার নিষিদ্ধের সঙ্গে বিক্রয়, মজুদ সংরক্ষণ ও পরিবহনও নিষিদ্ধ করা হয়েছে। তবে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কেউ মাছ শিকারে নদীতে নামলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সূত্রঃ কালের কণ্ঠ


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top