ঢাকা শনিবার, ২৭শে জুলাই ২০২৪, ১৩ই শ্রাবণ ১৪৩১


অপরিপক্ব আম বাজারজাত করলে কঠোর ব্যবস্থা


প্রকাশিত:
২০ মে ২০২৪ ২১:৪১

আপডেট:
২৭ জুলাই ২০২৪ ১২:৫৬

অপরিপক্ব আম নামিয়ে রাসায়নিক দিয়ে বাজারজাত করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। এছাড়া অধিক মুনাফার আশায় মানুষকে ওজন বা পরিমাপে কম দেয়া চরম অপরাধ বলে মন্তব্য করেছেন তিনি।

টেকসই উন্নয়ন, টেকসই শিল্পায়ন ও বিদেশে পণ্যের বাজার সম্প্রসারণ ও গ্রহণযোগ্যতা বাড়াতে পণ্যের সঠিক পরিমাপ ও মান নিয়ন্ত্রণ জরুরী বলেও মন্তব্য করেন তিনি। এছাড়া কেউ যেন বেশি লাভের আশায় ওজনে কম না দেন সে বিষয়ে সতর্ক করেন বিভাগীয় কমিশনার।

২০ মে, সোমবার বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দিবসটির এবারের প্রতিপাদ্য হলো‘টেকসই ভবিষ্যৎ বিনির্মাণে আজকের পরিমাপ’। সারা দেশের মতো রাজশাহীতে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়। এরই অংশ হিসেবে সোমবার সকালে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) রাজশাহী বিভাগীয় কার্যালয়ে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, পৃথিবীতে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো সময় এবং মানুষের সেবা করা। সব ধর্মেই এর গুরুত্ব অপরিসীম। আমরা সেবা করতে গিয়ে অনেক সময় অধিক মুনাফার আশায় মানুষকে ওজন বা পরিমাপে কম দেই, যেটা চরম অপরাধ। মানুষ অনেক কষ্ট করে টাকা উপার্জন করেন। সেই কষ্টের টাকা আমরা কোনোভাবেই বিনষ্ট হতে দেব না।

তিনি আরো বলেন, আম পরিপক্ব হওয়ার আগে নামিয়ে মানবদেহের জন্য ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার করে বাজারজাত হয়। এতে মানুষের চরম ক্ষতি হয়। এটা বিএসটিআই বা প্রশাসনের পক্ষে একা নির্মূল করা সম্ভব নয়। আপনাদের সবাইকে এগিয়ে আসতে হবে। আপনাদের বাড়ির আশেপাশে যদি এ ধরনের ঘটনা ঘটে তবে আমাদের জানান, আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

বিভাগীয় কমিশনার বলেন, ফলে বা খাবারে রাসায়নিক ব্যবহারের ফলে একদিকে যেমন পরিবেশ নষ্ট হচ্ছে, অপরদিকে যিনি ব্যবহার করছেন তার ইহকাল পরকাল সবই নষ্ট হচ্ছে। এ থেকে আমাদের সবাইকে বিরত থাকতে হবে।

সভায় অংশগ্রহণকারীদের বিভিন্ন অভিযোগ সমাধানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন বিভাগীয় কমিশনার।

বিএসটিআইয়ের উপপরিচালক ইঞ্জিনিয়ার সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় র‌্যাব-৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো: মুনীম ফেরদৌস, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাসুদুর রহমান রিংকু, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আরিফুল ইসলাম নাহিদ বক্তব্য দেন। সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top