ঢাকা মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১


তীব্র খরায় ঝরে যাচ্ছে আমের গুটি


প্রকাশিত:
২১ এপ্রিল ২০২৪ ১৯:৫৫

আপডেট:
২১ মে ২০২৪ ১৬:৪৮

দেশে চলমান দাবদাহে চাঁপাইনবাবগঞ্জে ঝরে পড়ছে আমের গুটি। চাষিরা বলছেন, প্রতিকূল আবহাওয়ার ফলে এবার আমের ফলন বিপর্যয় ঘটবে। আর গবেষকরা বলছেন, প্রয়োজনীয় পরিচর্যার মাধ্যমে আমের গুটি ঝরা রোধ করা সম্ভব।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জে প্রায় এক সপ্তাহ ধরে চলছে টানা দাবদাহ, এতে ঝরে যাচ্ছে আমের গুটি। বৈরী আবহাওয়া আর অফ ইয়ার অর্থাৎ কম ফলনের বছর হওয়ায় এবার আমের মুকুল আসে কম, তার উপর খরাতে আম ঝরে যাওয়ায় বিপাকে পড়েছেন চাষিরা।

চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার আম চাষি ও উদ্যোক্তা আহসান হাবিব জানান, প্রচন্ড দাবদাহের কারণে এরমধ্যে ২০ থেকে ২৫ শতাংশ আম ঝরে গেছে। ফলে খরা থেকে আম রক্ষার জন্য নিয়মিত পরিচর্যা করে যাচ্ছেন তিনিসহ অন্য আম চাষিরা। এতে করে আমের উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মোখলেসুর রহমান বলেন, খরার মতো প্রাকৃতিক দুর্যোগের সময় চাষিদের খুবই সতর্কতার সঙ্গে গাছ পরিচর্যা করতে হবে। এক্ষেত্রে গাছের গোড়ায় নিয়মিত সেচ দিতে হবে, পাশাপাশি নানা ছত্রাকনাশক স্প্রে করতে হবে।

প্রসঙ্গত, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হিসেব মতে, এবার চাঁপাইনবাবগঞ্জে ৩৭ হাজার ৬০৪ হেক্টর জমিতে আম বাগান রয়েছে এবং আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় সাড়ে ৪ লাখ মেট্রিক টন। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ হবে না বলে আশঙ্কা করা হচ্ছে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top