ঢাকা শুক্রবার, ২০শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


টাইফুনের অবশিষ্টাংশের প্রভাবে চীনে বৃষ্টি, বন্যায় আরও ৪ মৃত্যু


প্রকাশিত:
৩০ জুলাই ২০২৪ ১৮:৩৬

আপডেট:
২০ সেপ্টেম্বর ২০২৪ ০৩:৪১

টাইফুন গায়েমির অবশিষ্টাংশের প্রভাবে চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ হুনানে প্রবল বৃষ্টি ও বন্যায় অন্তত চারজনের মৃত্যু হয়েছে। প্রদেশটির বন্যাকবলিত এলাকাগুলো থেকে হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

মঙ্গলবার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিসিটিভি জানিয়েছে, দুর্বল হয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হওয়া গায়েমির প্রভাবে ওই অঞ্চলে রেকর্ড বৃষ্টিপাত হয়েছে।

কয়েকদিন ধরে চলা ভারি বৃষ্টিতে গুরুত্বপূর্ণ বাঁধ ও ভেড়িবাঁধগুলো ক্ষতিগ্রস্ত হয়ে বিস্তীর্ণ এলাকার ফসল তলিয়ে গেছে। দেশটির অর্থ মন্ত্রণালয় দুর্যোগ প্রতিরোধ ও কৃষি সহায়তার জন্য তিন কোটি ৩০ লাখ ডলার তহবিল মঞ্জুরের ঘোষণা দিয়েছে।

বেইজিং নিউজ জানিয়েছে, ভারি বৃষ্টির জন্য আবহাওয়া বিশেষজ্ঞরা দক্ষিণপশ্চিম থেকে আসা মৌসুমি বায়ু ও গায়েমির মেঘ বহরের একাংশের মিলিত আর্দ্র পরিস্থিতিকে দায়ী করেছেন।

হুনানের জিশিং কাউন্টিতে বিরূপ আবহাওয়ার কারণে প্রায় ৯০ হাজার মানুষ দুর্ভোগে পড়েছে, ১৪০০ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ১৩০০ সড়ক নষ্ট হয়েছে হয়েছে বলে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মুখপত্র পিপলস ডেইলি জানিয়েছে।

গায়েমির প্রভাবে শুক্রবার থেকে জিশিংয়ে রেকর্ড বৃষ্টি হয়েছে। কাউন্টিটির একটি স্থানে টানা ২৪ ঘণ্টায় ৬৪৫ মিলিমিটারেরও (২৫ দশমিক ৩ ইঞ্চি) বেশি বৃষ্টিপাত হয়।

বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, দুই দিনের বৃষ্টিতে হুয়ানশুই নদীর পানি বাড়ার পর তিনটি বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ফাটল দেখা দিয়েছে, তবে সোমবার এর মধ্যে একটি মেরামত করা হয়েছে।

হুয়ানশুই নদী শিয়াংজিয়াং নদীতে গিয়ে মিশেছে। এই শিয়াংজিয়াং আবার চীনের অন্যতম প্রধান নদী ইয়ানসির উপনদী। হুয়ানশুই ও শিয়াংজিয়াং নদীর পানি কিছু অংশে রেকর্ড পরিমাণ বাড়ায় বন্যা দেখা দিয়েছে।

রোববার হুনানে প্রবল বৃষ্টির মধ্যে একটি ভূমিধসের ঘটনায় ১৫ জন নিহত হয়েছেন। হুনানের পাশাপাশি চীনের আরও কয়েকটি প্রদেশে ভারি বৃষ্টি হতে থাকায় সেখানে সতর্কতা জারি করা হয়েছে এবং জরুরি পরিস্থিতি সামাল দেওয়ার পরিকল্পনা বাস্তবায়নের প্রস্তুতি নেওয়া হয়েছে।




আপনার মূল্যবান মতামত দিন:

Top