ঢাকা শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


তাপদাহ ‘আরও কয়েক দিন’,


প্রকাশিত:
২৬ মার্চ ২০২১ ০১:১০

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ২০:৪৯

মার্চের মাঝামাঝি মৌসুমের প্রথম ঝড়-বৃষ্টির পর এক সপ্তাহ পার হয়ে গেছে, এর মধ্যে তাপদাহে নগর জীবন অতিষ্ঠ; আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টির দেখা পেতে অপেক্ষা করতে হবে আরও কয়েকদিন।

সোমবার সীতাকুণ্ডে দেশের সর্বোচ্চ ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকা, খুলনা, বরিশাল বিভাগ ও অন্য বিভাগের বেশ কিছু অঞ্চলে রোববার থেকে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এমন আবহাওয়া চলতি মাসের শেষ পর্যন্ত চলতে পারে বলে জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ।

তিনি বলেন, “চলমান তাপপ্রবাহ ২৮ মার্চ পযন্ত দেশের বিভিন্ন এলাকায় অব্যাহত থাকবে। এরপর প্রশমিত হতে পারে। এ সময় ঝড়-বৃষ্টির প্রবণতা থাকবে।”

মার্চ মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর বলেছিল, মাসের শেষভাগে দেশের পশ্চিম ও উত্তর পশ্চিমাঞ্চলে এক থেকে দুটি মৃদু (সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে।

বিশ্ব আবহাওয়া দিবস মঙ্গলবার


‘সমুদ্র, আমাদের জলবায়ু ও আবহাওয়া’ প্রতিপাদ্য নিয়ে মঙ্গলবার বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব আবহাওয়া দিবস পালন করা হবে।

এ দিবস উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, “সমন্বিত দুর্যোগ ও আগাম সতর্কবার্তা ব্যবস্থাপনা পদ্ধতি প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি হ্রাসসহ টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

“… বাংলাদেশ একটি প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশ। আমি আশা করি, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত তথ্য, পূর্বাভাস এবং আগাম সতর্কবার্তা নির্ভুলভাবে জনগণের নিকট পৌঁছে দিতে সক্ষম হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটি উপলক্ষে এক বাণীতে বলেন, “আবহাওয়া অধিদপ্তরের চলমান প্রকল্পসমূহ বাস্তবায়িত হলে আগামী কয়েক বছরের মধ্যে পূর্বাভাস ও আগাম সতর্কবার্তা দিতে সক্ষমতা বহুলাংশে বৃদ্ধি পাবে।

মৌসুমের প্রথম ঝড়-বৃষ্টি


ঝড় প্রস্তুতি: ব্রিটিশ আমলের সংকেত ব্যবস্থা বদলে আগ্রহ নেই

পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ঘাত-প্রতিঘাত মোকাবিলা করে কাঙ্ক্ষিত উন্নয়ন অর্জনের জন্য আমরা ‘বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০’ নামে শতবর্ষের একটি পরিকল্পনা প্রণয়ন করেছি।”

সঠিক ও সময়োপযোগী আবহাওয়া ও জলবায়ু পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে আবহাওয়া অধিদপ্তরের সক্ষমতা বৃদ্ধির কার্যক্রম চলমান রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

দিবসটি উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ।

অধিদপ্তরে আলোচনা ও টেকনিক্যাল সেমিনারের আয়োজন করা হয়েছে। এতে প্রতিমন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

 


বিষয়:



আপনার মূল্যবান মতামত দিন:

Top