ঢাকা শনিবার, ২১শে মে ২০২২, ৭ই জ্যৈষ্ঠ ১৪২৯

ওমিক্রন আক্রান্ত কক্সবাজার পর্যটন ব্যবসা


প্রকাশিত:
২৮ জানুয়ারী ২০২২ ১৫:৫৭

আপডেট:
২১ মে ২০২২ ০৪:৪১

ওমিক্রনে খা খা খরচে কক্সবাজার সমুদ্র সৈকত

করোনা’র নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত হার বৃদ্ধির সাথে সাথে কক্সবাজারও পর্যটকশূন্য হয়ে পড়ছে। সমুদ্রসৈকত, রেস্তোরা ও পর্যটন মার্কেট গুলোতে নেই আগের মতো। পুরো ডিসেম্বর উপচে পড়া পর্যটক থাকলেও জানুয়ারীতে এসে পর্যটকের খরায় একেবারেই খা খা খরচে কক্সবাজার। এখন ভরামৌসুম হলেও ৫০ শতাংশ ছাড় দিয়ে হোটেলরুম বুকিং দেয়া হচ্ছে। কিন্তু এতেও ৫০ শতাংশ রুমও বুকিং কনফার্ম হচ্ছে না।

পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা বলছেন, সরকারি নতুন নির্দেশনার কারণে পর্যটক কম আসছে। পর্যটক নেই তো, আমাদের ব্যবসাও নেই। ওমিক্রনে আতঙ্কগ্রস্ত মানুষ। করোনা সংক্রমণ বৃদ্ধি এবং যেকোনো মুহূর্তে লকডাউনের ঘোষণার আতঙ্কে পর্যটকদের সংখ্যা কমে গেছে। সাপ্তাহিক ছুটির দিনগুলোতে ৭০-৮০ শতাংশ রুম বুকিং থাকলেও এখন তা ২০ শতাংশে এসে দাড়িয়েছে। ফলে নতুন করে পর্যটন ব্যবসাধ্বসের শঙ্কা উঠেছে।

কলাতলী-মেরিনড্রাইভ হোটেল-রিসোর্ট মালিক সমিতির জেনারেল সেক্রেটারি মুকিম খান বলেন, সরকার আবার কখন লকডাউন দেয় তা নিয়ে আতঙ্কগ্রস্ত সাধারণ মানুষ। ফলে অনেকে এখানে আসার সাহস করছেন না। সব মানের হোটেল-রেস্টুরেন্টগুলোতে একই অবস্থা। সুস্বাদু বিভিন্ন খাবারের আয়োজন করা হলেও ভোজনরসিক পর্যটকদের আনাগোনা কমে যাওয়ায় লোকসানের পাল্লা ভারী হচ্ছে। নতুন করে লকডাউনের ঘোষণা আসলে পথে বসবে অনেকে। এ আতঙ্কে দিন কাটাচ্ছে ক্ষুদ্র পর্যটন ব্যবসায়ীরা।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান জানান, মাস্ক পরা নিশ্চিত করাসহ সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়নে প্রতিদিন ৩-৪টি মোবাইল টিম প্রতিনিয়ত হোটেল মোটেল জোনসহ শহরের বিভিন্ন স্পটে টহল দিচ্ছে। মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে সবাইকে সরকারি বিধিনিষেধ মেনে চলাতে তাগাদা দেয়া হচ্ছে। হোটেলগুলোতে নিয়মিত অভিযান অব্যাহত আছে, যাতে সরাকরি বিধিনিষেধ যথাযথ পালন করা হয়। কোনো বিষয়ে অসঙ্গতি পেলে জরিমানা করা হচ্ছে।

মাস্ক ছাড়া সমুদ্রসৈকতে ঘোরাঘুরি করতে নিরুৎসাহিত করা হচ্ছে। সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মাস্ক বিতরণ করা হচ্ছে। মাস্ক পরিধান নিশ্চিত করতে প্রতিনিয়ত মাইকিং করা হচ্ছে বলে জানান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট। বর্তমানে হাতেগোনা কিছু পর্যটক এলেও তাদের স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি নিশ্চিত করা হচ্ছে।

 




আপনার মূল্যবান মতামত দিন:

Top