ঢাকা বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৫ই আশ্বিন ১৪৩১


জলহস্তীরাও কখনো কখনো শূন্যে ভেসে থাকতে পারে: গবেষণা


প্রকাশিত:
১ আগস্ট ২০২৪ ১৮:১৮

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৩

জলহস্তীরা খুব ওজনদার প্রাণী, এটা এদের দেখেই যে কেউ বলে দিতে পারবে। তেমনি তাদের বেশির ভাগ সময় কাটে জলে। কিন্তু শুনে অবাক হবেন এই প্রাণীরাও কখনো কখনো শূন্যে ভেসে থাকতে পারে, মানে তখন এদের কোনো পা-ই মাটি স্পর্শ করে না। নতুন এক গবেষণায় বেরিয়ে এসেছে এ তথ্য।

আর তাদের এই শূন্যে ভেসে থাকার ঘটনাটি ঘটে খুব দ্রুতগতিতে দৌড়ানোর সময়। বেশির ভাগ সময় জলে কাটানো এক একটি জলহস্তীর ওজন হয় দুই হাজার কেজির বেশি। কিন্তু দ্রুতগতিতে দৌড়ানোর সময় তাদের চার পা-ই শূন্যে থাকার বিষয়টি জানা গেল এই প্রথম, যুক্তরাজ্যের রয়েল ভেটেরিনারি কলেজের (আরভিসি) এক বিবৃতি মাধ্যমে।

৩২টি জলহস্তীর ১৬৯টি চলাফেরা বা দৌড়ের ভিডিও পর্যবেক্ষণ করেন গবেষকেরা। এতে দেখা যায় প্রতি বার তীব্র গতিতে ছোটার সময় ১৫ শতাংশ সময় শূন্যে থাকে বিশালাকায় ও ওজনদার প্রাণীটি।

গবেষণা প্রতিবেদনের প্রধান লেখক ও আরভিসির বিবর্তনীয় বায়োমেকানিকসের অধ্যাপক জন হাচিনসন সিএনএনকে বলেন, ‘জলহস্তীরা ডাঙায় কীভাবে চলাচল করে সে সম্পর্কে খুব কমই জানি আমরা। ধাঁধার বড় একটি হারানো টুকরো বলতে পারেন এদের।  এই প্রাণীদের নিয়ে গবেষণা করাটা মোটেই সহজ নয়।

গবেষকেরা এই প্রানীর যে ভিডিওগুলি পর্যবেক্ষণ করেন সেগুলোতে দেখা যায় একটি প্রতিদ্বন্দ্বীকে জলহস্তীকে তাড়া করা বা সিংহ বা গন্ডারের তাড়া খাওয়ার সময়।

গবেষক দলটি আরও দেখেছে যে জলহস্তীরা প্রায় একচেটিয়াভাবে দুলকি চালে চলে। আর এটাই হঠাৎ তীব্র গতিতে ছোটায় রূপ নেয়।




আপনার মূল্যবান মতামত দিন:

Top