ঢাকা শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০


শুল্ক কমিয়ে চাল আমদানি করার সিদ্ধান্ত সরকারের


প্রকাশিত:
৮ জুলাই ২০২০ ০২:০৪

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ০১:৩৭

ফাইল ছবি

মিল মালিকরা সরকারকে চুক্তিমূল্যে চাল সরবরাহ না করায় শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারকে উদ্ধৃত করে মঙ্গলবার খাদ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, চালের বাজার স্থিতিশীল রাখার স্বার্থে আমদানি শুল্ক কমিয়ে বিদেশ থেকে চাল আমদানি করবে সরকার।এবার বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হয়। এরপর চলতি বছর সাড়ে ১৯ লাখ মেট্রিক টন বোরো ধান-চাল কেনার লক্ষ্যমাত্রা ঠিক করে সরকার।

সে অনুযায়ী ৩৬ টাকা কেজি দরে মিলার মালিকদের কাছ থেকে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, ৩৫ টাকা কেজিতে দেড় লাখ মেট্রিক টন আতপ চাল এবং সরাসরি কৃষকদের কাছ থেকে ২৬ টাকা কেজিতে আট লাখ মেট্রিক টন বোরো ধান কেনার সিদ্ধান্ত হয়। কিন্তু মিল মালিকরা চুক্তিমূল্যে সরকারকে চাল সরবরাহ না করে গড়িমড়ি করছিলেন। এ কারণে প্রয়োজনে চাল আমদানি করা হবে বলে হুঁশিয়ারি দিয়ে আসছিলেন খাদ্যমন্ত্রী।

খাদ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতিতে কিছু মিল মালিক ৩৬ টাকা কেজি দরে চাল সরবরাহ না করে চালের দাম বাড়ানোর দাবি জানান। অনেক মিল মালিক চুক্তিমূল্যে চাল না দেওয়ায় মজুদের লক্ষ্য পূরণ করা নিয়ে বিপাকে পড়েছে সরকার।


বিষয়: চাল



আপনার মূল্যবান মতামত দিন:

Top